পাঁচ নবীন গবেষককে বৃত্তি দেবে ওএসও

নবীন গবেষকদের জন্য গবেষণা বৃত্তি ঘোষণা করেছে অরগানাইজেশন ফর সোস্যাল ওরিয়েন্টেশন (ওএসও)। সংগঠনটির ইয়াং রিসার্চারস ফান্ড (ওয়াইআরএফ) ২০১৫ এর উদ্যোগে পাঁচ নবীন গবেষককে এ বৃত্তি দেওয়া হবে।

গবেষণা বৃত্তির জন্য আগ্রহীদের আগামী ৩১ জানুয়ারির মধ্যে নিবন্ধন করতে বলা হয়েছে। নিবন্ধনকারী প্রতিজনই ওএসওর উদ্যোগে গবেষণা পদ্ধতির ওপর (রিসার্চ মেথডোলজি) কর্মশালায় অংশগ্রহণের সুযোগ পাবেন।ওএসও’র প্রধান নির্বাহী মাসুদ জাকারিয়া জানান, কর্মশালায় অংশগ্রহণ শেষে আবেদনকারীরা তাদের গবেষণা প্রস্তাব (রিসার্চ প্রপোজাল) জমা দিবে। সেখান থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে গঠিত নির্বাচনী কমিটি পাঁচজনকে বৃত্তির জন্য বাছাই করবেন।

বাছাইকৃতদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে। এছাড়া, গবেষণা শেষে বৃত্তিপ্রাপ্তদের গবেষণাপত্র আন্তর্জাতিক জার্নালে প্রকাশের পাশাপাশি সেমিনারের মাধ্যমে উপস্থাপনের সুযোগ করে দেওয়া হবে।

কর্মশালার নিবন্ধন ফি একহাজার টাকা।  কর্মশালায় প্রয়োজনীয় শিক্ষা সামগ্রী সংগঠনের পক্ষ থেকে দেওয়া হবে।

মাসুদ জাকারিয়া বলেন, বেসরকারি ও অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান হিসেবে২০০৮ সালে বন্দরনগরী চট্টগ্রামে ওএসও প্রতিষ্ঠিত হয়।  দক্ষিণ এশিয়ার গবেষকদের মধ্যে পারষ্পরিক সম্পর্ক-সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সংগঠনটি যাত্রা শুরু করে।

কর্মশালায় বিশ্¦বিদ্যালয়ের নবীন শিক্ষক, সরকারি ও বেসরকারি কর্মকর্তা, এমফিল গবেষক ও ছাত্র-ছাত্রীরাসহ যে কেউ অংশগ্রহণ করতে পারবে বলে জানান তিনি।

কর্মশালায় নিবন্ধন ও বিস্তারিত তথ্যের জন্য ০১৭২০৫২৩০৯০ অথবা ০১৭১৭৪৬৪৭৫০ নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়াও, কর্মশালার বিস্তারিত ওসওর ওয়েবপেজ www.osobd.org ছাড়াও ফেসবুক পেজ https://www.facebook.com/osobd

এ পাওয়া যাবে।

২০১৪ সালে বিপুল সংখ্যক শিক্ষক, শিক্ষার্থী, পেশাজীবীসহ গবেষণায় আগ্রহীদের নিয়ে দুইটি গবেষণা পদ্ধতি বিষয়ক এবং গবেষণায় বহুল ব্যবহৃত কম্পিউটার প্রোগ্রাম এসপিএসএস নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। -বিজ্ঞপ্তি

You Might Also Like