মিশর বিপ্লবের চার বছর পূর্তিতে বিক্ষোভ

মিশর বিপ্লবের চার বছর পূর্তিতে বিক্ষোভ করেছে দেশটির কয়েক হাজার মানুষ। দেশটির কয়েকটি স্থানে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। মিশরের দ্বিতীয় বৃহত্তম শহর আলেক্সান্দ্রিয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

২০১১ সালের ২৫ জানুয়ারি মিশরে স্বৈরতন্ত্রবিরোধী বিপ্লব শুরু হয়। ওই বিপ্লবে ৩০ বছরের স্বৈরশাসক হোসনি মোবারকের পতন ঘটে। প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে একজন প্রেসিডেন্টও নির্বাচিত হন। কিন্তু পাল্টা বিপ্লবে সেই প্রেসিডেন্টের পতন হয় এবং এখন সামরিক প্রধান দেশটির প্রেসিডেন্ট হয়ে রাষ্ট্র পরিচালনা করছেন। ফলে কয়েক শ মানুষের প্রাণহানি, রক্তপাত ছাড়া মৌলিক কোনো পরিবর্তন হয়নি মিশরের।

বিক্ষোভ দমনে মিশরের রাজধানী কায়রোর তাহরির স্কয়ারসহ গুরুত্বপূর্ণ সমাবেশস্থলগুলোতে নিষেধাজ্ঞা জারি করা হয়। বিক্ষোভকারীরা এই নিষেধাজ্ঞা না ভাঙলেও দেশটির ছোট শহরগুলোতে তারা বিক্ষোভ প্রদর্শন করে। তাহরির স্কয়ারের পাশে জড়ো হয়ে কয়েক শ মানুষ বিক্ষোভ করে। একটি গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক দেশের পক্ষে স্লোগান দেয় তারা।

বিক্ষোভে পুলিশের হামলায় বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়েছেন। রক্তাক্ত অবস্থায় তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। তবে পুলিশের গুলিতে এক নারী বিক্ষোভকারীর মৃত্যুর বিষয়টি তদন্ত করে দেখা হবে জানিয়েছে মিশর সরকার।

You Might Also Like