‘আন্তর্জাতিক সাইবার পুলিশের প্রয়োজন অনিবার্য হয়ে উঠেছে’

সাইবার হামলার হুমকি বেড়ে যাওয়ায় নতুন আন্তর্জাতিক সাইবার পুলিশের প্রয়োজন অনিবার্য হয়ে উঠেছে। রাশিয়ার ক্যাস্পারস্কি ল্যাবের প্রধান ইউজেন ক্যাস্পারস্কি দেশটির টেলিভিশন চ্যানেল আরটিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন।
ডেভোস অর্থনৈতিক ফোরামে সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনার কথা তুলে ধরে তিনি বলেন, বছর বছর সাইবার নিরাপত্তার প্রতি মনোযোগ বাড়ছে। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, সাইবার অপরাধীরা দিন দিন আরো পেশাদার হয়ে উঠছে এবং বিশ্বের অর্থনৈতিক খাত আরো বেশি সাইবার হামলার শিকার হচ্ছে। এ ছাড়া, কোনো কোনো রাষ্ট্রও ইন্টারনেটে হামলা করছে উল্লেখ করে তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে প্রতি বছর সাইবার হুমকি আরো মারাত্মক আকার ধারণ করছে।
সাইবার নিরাপত্তার বিষয়টি জটিল থেকে জটিলতর হয়ে উঠছে এবং সাইবার নিরাপত্তা খাতে জেপি মর্গ্যান গত বছর ২৫ কোটি ডলার ব্যয় করেছে বলে দাবি করা হয়। এরপরও সাইবার হামলা থেকে এ সংস্থা রেহাই পায় নি। এ অবস্থায় ব্যাপক অর্থ ব্যয় করে একটি কম্পিউটার ব্যবস্থাকে কতোটা নিরাপদ রাখা সম্ভব এমন প্রশ্ন করা হয় ইউজেন ক্যাস্পারস্কিকে। তিনি বলেন, এ কথা আংশিকভাবে সত্য যে উচ্চ পর্যায়ের সাইবার নিরাপত্তা নিশ্চিত করা সত্যিই কঠিন কাজ। তবে উচ্চ পর্যায়ের সাইবার নিরাপত্তা নিশ্চিত করার মতো প্রযুক্তি ও পণ্য আছে।
এ ছাড়া, সাইবার হামলায় ব্যাপক ক্ষয়-ক্ষতির দাবি করা হয় এবং উদাহরণ হিসেবে বলা যায়, বছরে সাইবার হামলায় দুই ট্রিলিয়ন ডলার সমপরিমাণ ক্ষতি হয়। আর্থিক এ সংখ্যা কতোটা নির্ভরযোগ্য জানতে চাওয়া হলে তিনি বলেন, এ সংখ্যার সত্যতা নিশ্চিত করা সম্ভব নয় তবে এটি বাস্তবের কাছাকাছি হবে বলেই ধারণা করা যায়।

You Might Also Like