ঢাকা ভেঙে ৩ বিভাগ করার মত দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ওপর জোর দিয়ে ঢাকাকে ভেঙে তিনটি বিভাগ করার পক্ষে মত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শন করে কর্মকর্তাদের কাজে গতি আনারও তাগিদ দিয়েছেন তিনি।

জনপ্রশাসন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি বলেন, সরকার ধীরে ধীরে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে চান।

ঢাকা বিভাগের বিকেন্দ্রীকরণের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এখানে ১৭টি জেলা এবং সব থেকে ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে প্রশাসন চালানো যে কি কঠিন অবস্থা…ইতোমধ্যে ময়মনসিংহকে বিভাগ করার ঘোষণা আমরা দিয়েছি।

সম্প্রতি মন্ত্রিসভার আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিশোরগঞ্জসহ বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ছয় জেলাকে নিয়ে দেশের অষ্টম বিভাগের কাজ শুরুর নির্দেশ দেন বলে বিভিন্ন পত্র-পত্রিকায় খবর প্রকাশিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, মানুষকে সত্যিকারভাবে সেবা দিতে গেলে, উন্নয়ন করতে গেলে…. সবচে ভাল হতো যদি আমরা ঢাকাকে তিনটি ভাগে ভাগ করতে পারি।

তবে ঢাকাকে ভেঙে তৃতীয় কোন বিভাগ হতে পারে সে বিষয়ে স্পষ্ট কিছু বলেননি প্রধানমন্ত্রী।

কর্মকর্তাদের উদ্দশে তিনি বলেন, কোন এলাকায় কি ধরনের কার্যক্রম নিলে সে এলাকার দ্রুত উন্নতি হবে, মানুষ সেবা পাবে- সেভাবে চিন্তা করেই কিন্তু আমাদের বাজেট এবং উন্নয়ন প্রকল্পগুলি গ্রহণ করা দরকার।

স্থানীয় সরকার ও স্থানীয় উন্নয়নের ওপর গুরুত্ব দেওয়ার নির্শে দিয়ে সরকার প্রধান বলেন, উন্নয়ন প্রকল্পগুলো গ্রহণের সময় প্রাকৃতিক পরিবেশ ও ভৌগলিক অবস্থানের কথাও মাথায় রাখা প্রয়োজন।

গত বছরের জানুয়ারিতে টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকে পর্যায়ক্রমে বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শক করছেন শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় রোববার তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে আসেন; যে মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে তিনি নিজেই রয়েছেন।

You Might Also Like