১৫তম দিনে ৭টি যানবাহনে আগুন: মা-মেয়ে দগ্ধ

২০ দলীয় জোটের টানা অনির্দিষ্টকালের অবরোধের ১৫তম দিনে রাজশাহীতে বাসে দুর্বৃত্তদের পেট্রোল বোমায় মা-মেয়ে দগ্ধ হয়েছেন। ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ২টি ট্রাক, কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবিহীন একটি বাস ও দিনাজপুরে আলু ও ধান বোঝাই ২টি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। এছাড়াও রাজধানীর শনিরআখড়ায় মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এসময় দুর্বৃত্তরা একটি লেগুনায়ও অগ্নিসংযোগ করে।
জানা গেছে, রাজধানীর শনিরআখড়ায় মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এসময় দুর্বৃত্তরা একটি লেগুনায়ও অগ্নিসংযোগ করে। মঙ্গলবার ভোরে এ অগ্নিসংযোগ করা হয়।
রাজশাহী প্রতিনিধি জানায়, বিএনপির লাগাতার অবরোধের মধ্যে রাজশাহীতে মধ্যরাতে ঢাকাগামী একটি বাসে পেট্রোল বোমা হামলায় মা-মেয়ে দগ্ধ হয়েছেন। সোমবার রাত সোয়া ১২টার দিকে নগরীর ভদ্রা ভাংড়িপট্টি এলাকায় নিরাপত্তা বাহিনীর পাহারায় থাকা গাড়িবহরের মধ্যে ওই বাসে এ হামলা হয় বলে বোয়ালিয়া থানার ওসি খন্দকার নূর হোসেন জানিয়েছেন। বোমা হামলার পর বাস থেকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে আরো দুজন আহত হয়েছেন বলে জানান তিনি। দগ্ধ মা আম্বিয়া বেগম (৪৫) ও মেয়ে রিফাতসহ (১৭) আহতদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। আম্বিয়া বেগমের দুই হাতসহ মুখের বাঁ অংশ এবং রিফাতের বাঁ হাতের কিছু অংশ ঝলসে গেছে। তাদের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের মহারাজপুর গ্রামে। ইসরাইল হোসেনের মেয়ে রিফাত ঢাকা পলিটেকনিকের প্রথম সেমিস্টারের ছাত্রী। পরীক্ষায় অংশ নিতে অবরোধের মধ্যেই মাকে সঙ্গে নিয়ে ঢাকার পথে ছিলেন তিনি। হাসপাতালে ভর্তি অপর দুজন হলেন- সুফিয়ান (৫০) ও তার ছেলে মাইনুল (২০)। ওসি নূর হোসেন জানান, নিরাপত্তা বাহিনীর পাহারায় শিশির এন্টারপ্রাইজের ওই বাসসহ ১৫/১৬টি যানবাহন ঢাকা যাচ্ছিল। ওই বাসের পেছনে আরো দুটি বাস ও একটি ট্রাক ছিল। গাড়িবহরটি রাত ১২টার দিকে রাজশাহী টার্মিনাল থেকে ছাড়ার কিছুক্ষণ পরই বাসটিতে হামলা হয়। কয়েকজন দুর্বৃত্ত গলির ভেতর থেকে বাসটি লক্ষ্য করে একটি পেট্রোল বোমা নিক্ষেপ করে।
চট্টগ্রাম প্রতিনিধি জানায়, বিএনপির অবরোধ ও হরতালের মধ্যে চট্টগ্রামের বোয়ালখালীতে জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদলের বাড়ি লক্ষ্য করে হাতবোমা ছোড়া হয়েছে। সোমবার রাত আড়াইটার দিকে এ ঘটনায় উপজেলার সারোয়াতলী এলাকায় এমপি বাদলের বাড়ির জানালার কাঁচ ভেঙে গেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।
ফেনী প্রতিনিধি জানায়, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে সোমবার রাত ৯টার দিকে বিজিবি ও র‌্যাব-পুলিশের কড়া পাহারার মধ্যেও ফেনীর বিসিক শিল্প নগরী ও রামপুর এলাকায় দুটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ শহরের বিভিন্ন স্থানে ১০ গাড়ি ভাঙচুর করা হয়েছে। রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ ২৪ জনকে আটক করেছে। এরমধ্যে ফুলগাজী থানা আটক করেছে ১৬ জনকে। গতকাল মঙ্গলবার দুপুরে জেলা পুলিশ নিয়ন্ত্রণকক্ষ আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
রংপুর প্রতিনিধি জানায়, অবরোধের মধ্যে রংপুরের মিঠাপুকুরে যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগে দগ্ধ আরেকজনের মৃত্যু হয়েছে ঢাকায় হাসপাতালে, এ নিয়ে ওই বাসের মোট ছয় যাত্রী মারা গেলেন। রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার ভোর ৪টার দিকে মনোয়ারা বেগমের (২২) মৃত্যু হয় বলে ক্যান্টনমেন্ট থানার এসআই মেছবাউল হক জানিয়েছেন।
কুমিল্লা প্রতিনিধি জানায়, কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবিহীন একটি বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে চৌদ্দগ্রাম উপজেলার মিয়া বাজারে এ দুর্ঘটনা ঘটে। এতে কেউ হতাহত হয়নি।
বাসের মালিক জহিরুল ইসলাম জানান, অবরোধের কারণে হোটেল টাইম স্কয়ারের সামনে ফেনী-কুমিল্লা রুটের মদিনা পরিবহনের বাসটি (ঢাকা মেট্রো-ছ-৪৩৪৬) পার্ক করে রাখা হয়। গতকাল মঙ্গলবার ভোর সাড়ে ৪টার দিকে একদল দুর্বৃত্ত গাড়িটিতে অগ্নিসংযোগ করে। পরে চৌদ্দগ্রাম ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন।
জানা আরো জানায়, ২০ দলীয় জোটের টানা অনির্দিষ্টকালের অবরোধের সমর্থনে লালবাগে রাস্তা অবরোধ করে মিছিল করেছে ঢাকা মহানগর পূর্ব শাখার ছাত্রশিবির নেতাকর্মীরা। মঙ্গলবার সকাল ১১টায় তারা লালবাগ এলাকায় এ মিছিল করে। এসময় শিবির কর্মীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে রাজপথ অবরোধ করে। রাজধানীর কুড়িল বিশ্বরোডে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে শিবির নেতাকর্মীরা। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ছাত্রশিবিরের ঢাকা মহানগর উত্তর শাখার নেতাকর্মীরা কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক রাকিব মাহমুদ সজলের নেতৃত্বে কুড়িল চৌরাস্তা থেকে মিছিল বের করে বসুন্ধরা গেটে যাওয়ার পথে পুলিশ তাদের বাধা দেয়। এসময় শিবিরের উত্তেজিত নেতাকর্মীরা পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের মানববন্ধন চলাকালে কলাভবনের ভিতরে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কলাভবনে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের ভিতরে নীচ তলায় এই ঘটনা ঘটে।
রাজধানীর শাহজাদপুরে রাজপথ অবরোধ করেছে ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তরের ভাটারা ও গুলশান থানার নেতাকর্মীরা। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় ঢাকা মহানগরী উত্তরের সাংগঠনিক সম্পাদক জামিল মাহমুদের নেতৃত্বে শাহাজাদপুরের সুবাস্তু টাওয়ারের সামনে মিছিল ও রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে শিবিরকর্মীরা।
গাজীপুর প্রতিনিধি জানায়, ২০ দলের ডাকা অবরোধের সমর্থনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ছাত্রশিবির গাজীপুর মহানগর শাখা। গতকাল মঙ্গলবার দুপুর ১২ টার দিকে ভাওয়াল কলেজের সামনে তারা এ বিক্ষোভ করে।
কুষ্টিয়া প্রতিনিধি জানায়, কুষ্টিয়ায় টানা অবরোধের সমর্থনে বিএনপি নেতাকর্মীদের বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় কুষ্টিয়া শহরে অবস্থিত দলীয় কার্যালয় থেকে জেলা বিএনপি সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমী’র নেতৃত্বে
একটি বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে জেলা বিএনপি কার্যালয়ে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন নেতৃবৃন্দ।
নাটোর প্রতিনিধি জানায়, ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের ১৫তম দিনে নাটোরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি ও তার অঙ্গ-সংগঠন। মঙ্গলবার দুপুরে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে দলের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে গিয়ে সমাবেশ করে।
কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানায়, লক্ষ্মীপুরের কমলনগরে সাতটি সিএনজি চালিত অটোরিক্সা ভাঙচুর করেছে অবরোধকারীরা। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে নয়টার দিকে রামগতি-লক্ষ্মীপুর সড়কের উপকূল কলেজের অদূরে ও উপজেলা পরিষদের সামনে এ ঘটনা ঘটে। এ ছাড়া অবরোধকারীরা সোমবার রাতে একই সড়কের মিল্লাত একাডেমীর সামনে হাজরহাট বাজার এক হোটেল ব্যবসায়ির একটি মোটরসাইকেল ভাঙচুর করে।
দিনাজপুর থেকে শামীম রেজা জানান, গত সোমবার মধ্যরাতে দিনাজপুরে আলু ও ধান বোঝাই ২টি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। দিনাজপুর সদর উপজেলার টেক্সটাইল মিলের সামনে দিনাজপুর-রংপুর মহাসড়কে আলু বোঝাই ১টি ট্রাকে অবরোধকারীদের ছোড়া পেট্রোল বোমায় আগুন ধরে। আগুনে ট্রাকের ড্রাইভার কেবিন পুড়ে যায়। চালক আব্দুল হাই ও হেলপার দ্রুত নেমে যান। খবর পেয়ে দমকল বাহিনী আগুন নেভায়।
এদিকে চিরিরবন্দর উপজেলার বেলতলী হাজী মোড়ে ধান বোঝাই ট্রাকে আগুন দেয় অবরোধকারীরা। ২১৫ বস্তার মধ্যে ১২০ বস্তা ধান পুড়ে যায়। রংপুরের বদরগঞ্জ থেকে দিনাজপুরের পুলহাটের দুই ভাই অটো রাইস মিলে যাওয়ার সময় অবরোধকারীরা আগুন দেয়। ট্রাক চালক গোলাম মোস্তফা (৪০) দ্রুত নেমে গেলেও হেলপার ফেরদৌস (২৫) এর বাম পা অগ্নিদগ্ধ হয়।

You Might Also Like