‘পরমাণু চুক্তি চাইলে ওবামাকে কংগ্রেসে ভোটাভুটি করতে হবে’

ইরানের পরমাণু ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যে চুক্তিই করুন না কেন তা নিয়ে যদি কংগ্রেসে ভোটাভুটি করা হয় তাহলে তেহরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রচেষ্টা বাদ দেয়া হবে। এ কথা বলেছেন মার্কিন রিপাবলিকান দলের কট্টর সিনেটর লিন্ডসে গ্রাহাম।

 

গতকাল (রোববার) এনবিসি নিউজের ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে গ্রাহাম বলেন,প্রেসিডেন্ট ওবামা যদি মনে করেন নতুন করে নিষেধাজ্ঞা আরোপ একটি টেকসই পরমাণু চুক্তি অর্জনের পথে বাধা সৃষ্টি করবে তাহলে তা চুড়ান্ত করার আগে তিনি যেন ভোটাভুটির জন্য কংগ্রেসে পাঠান। আর এমনটা হলেই কেবল গ্রাহাম নিষেধাজ্ঞা বিলে ভোট দেবেন না।

 

ওবামার উপদেষ্টা ডেন পিফিফার সিনেটর লিন্ডসে গ্রাহামের বক্তব্যের নিন্দা জানিয়ে বলেছেন, এ ধরণের বক্তব্য প্রেসিডেন্ট কর্তৃত্বের ওপর সরাসরি হস্তক্ষেপ। তিনি বলেন, “গ্রাহাম মার্কিন পররাষ্ট্রনীতির সবকিছু তৈরি করতে চান এবং দেশের প্রধান হতে চান।”  কংগ্রেসের এ ধরণের পদক্ষেপের কোন যৌক্তিকতা নেই। এর  মাধ্যমে শুধু তেহরানের সঙ্গেই নয়, পুরো বিশ্বের সঙ্গে আমেরিকার সম্পর্ককে একটি খারাপ স্থানে নিয়ে যাবে বলে তিনি মন্তব্য করেন।

 

তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ না করতে শুক্রবার ওবামা কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। এ ধরণের পদক্ষেপের বিরুদ্ধে ভেটো দেবেন বলেও ওবামা কংগ্রেসকে হুমকি দেন।

You Might Also Like