এক বছরে মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে ২৪৫টি

২০১৪ সালে মন্ত্রিসভা মোট সিদ্ধান্ত গ্রহণ করেছে ২৪৫টি। এর মধ্যে বাস্তবায়িত হয়েছে ১৫২টি এবং বাস্তবায়নাধীন আছে ৯৩টি সিদ্ধান্ত।

এই এক বছরে সবচাইতে বেশি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে চতুর্থ ত্রৈমাসিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে।

এ সময় মোট ১১টি বৈঠক অনুষ্ঠিত হয়, যাতে ৯৪টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যার মধ্যে ৬৭টি সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে, আর বাস্তবায়নের অপেক্ষায় আছে ২৭টি সিদ্ধান্ত।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ প্রতিবেদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বর্তমান সরকারের গত এক বছরে মোট ৪১টি মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে মোট ২৪৫টি সিদ্ধান্ত গৃহীত হয়েছে।’

প্রথম ত্রৈমাসিক : জানুয়ারি-মার্চ প্রান্তিকে মন্ত্রিসভার বৈঠক হয়েছে ১০টি। এসময় সিদ্ধান্ত গৃহীত হয়েছে ৩৭টি, বাস্তবায়িত হয়েছে ১৯টি। শতকরা হিসেবে বাস্তবায়নের হার ৫১ দশমিক ৩৫ শাতাংশ। বাস্তবায়নাধীন রয়েছে ১৮টি সিদ্ধান্ত।

দ্বিতীয় ত্রৈমাসিক : এপ্রিল-জুনে বৈঠক হয়েছে ১১টি, সিদ্ধান্ত গৃহীত হয়েছে ৫৯টি, বাস্তবায়িত হয়েছে ৩৩টি। শতকরা হিসেবে বাস্তবায়নের হার ৫৫ দশমিক ৯৩ শতাংশ। বাস্তবায়নাধীন রয়েছে ২৬টি সিদ্ধান্ত।

তৃতীয় ত্রৈমাসিক : জুলাই-সেপ্টেম্বরে বৈঠক হয়েছে ৯টি, সিদ্ধান্ত গৃহীত হয়েছে ৫৫টি, বাস্তবায়িত হয়েছে ৩৩টি। শতকরা হিসেবে বাস্তবায়নের হার ৬০ দশমিক শুণ্য শতাংশ। বাস্তবায়নাধীন রয়েছে ২২টি সিদ্ধান্ত।

চতুর্থ ত্রৈমাসিক : অক্টোবর-ডিসেম্বরে বৈঠক হয়েছে ১১টি, সিদ্ধান্ত গৃহীত হয়েছে ৯৪টি, বাস্তবায়িত হয়েছে ৬৭টি। শতকরা হিসেবে বাস্তবায়নের হার ৭১ দশমিক ২৮ শতাংশ। বাস্তবায়নাধীন রয়েছে ২৭টি সিদ্ধান্ত।

You Might Also Like