ওবামার নিরাপত্তায় নো-ফ্লাই জোনের দাবি, ভারতের না

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত সফরে আসছেন ২৫ জানুয়ারি। পরের দিন ভারতের স্বাধীনতা দিবসে উপলক্ষে দিল্লিতে আয়োজিত প্যারেডে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন ওবামা।
ওবামার এ সফর ঘিরে দেশটিতে জঙ্গি হামলার আশঙ্কা করেছে যুক্তরাষ্ট্র। তাই ভারতের স্বাধীনতা দিবস পালনের সময় দিল্লির ম্যাজেস্টিক রাজপথের এলাকাসহ পাঁচ কিলোমিটার বিমান উড্ডীয়ন নিষিদ্ধ এলাকা (নো-ফ্লাই জোন) করার দাবি জানিয়েছেন ওবামার নিরাপত্তাকর্মীরা। তবে দিল্লি তাদের সেই আবেদন নাকচ করে দিয়েছে।
নো-ফ্লাই জোনের ব্যাপারে ভারতের নিরাপত্তা সূত্র জানায়, প্রেসিডেন্ট ওবামার নিরাপত্তা টিম যে দাবি জানিয়েছে, তা করা সম্ভব নয়। তবে ভারতের বিমান চলাচল কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যপারে এখনো যোগাযোগ রক্ষা করে চলছে যুক্তরাষ্ট্র।
নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের এক কর্মকর্তা জানান, স্বাধীনতা দিবসে প্যারেডের সময় সামরিক যুদ্ধবিমান ও হেলিকপ্টার উড়বে। তবে রাজপথে অনুষ্ঠান চলাকালে এর সময়সীমা হবে মাত্র ১০ মিনিট। রাষ্ট্রপতি ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় বাসভবন এবং এর আশপাশের এলাকায় বিমান চলাচল এমনিতেই সারা বছরের জন্য নিষিদ্ধ। তাই দিল্লিতে আলাদা করে নো-ফ্লাই জোনের প্রয়োজন মনে করি না। ইতিমধ্যে দেশটির সেনাবাহিনীও যুক্তরাষ্ট্রের ওই প্রস্তাব নাকচ করে দিয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

You Might Also Like