পশ্চিমতীরে নজিরবিহীন সামরিক মহড়া শুরু করেছে ইসরাইল

ইহুদিবাদী ইসরাইলের সেনাবাহিনী অধিকৃত ফিলিস্তিনের পশ্চিমতীরে নজিরবিহীন সামরিক মহড়া শুরু করেছে। অধিকৃত ফিলিস্তিনে সম্ভাব্য নিরাপত্তা পরিস্থিতি মোকাবেলায় এ মহড়া শুরু হয়েছে বলে জানিয়েছে ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভি।

নাম প্রকাশে অনিচ্ছুক সেনা সূত্রের বরাত দিয়ে ইসরাইলি দৈনিক মা’রিভ বলেছে, গত এক দশকের মধ্যে নজিরবিহীন এ সামরিক মহড়া। এদিকে মধ্যপ্রাচ্য সংক্রান্ত বিশেষজ্ঞ ইসমাত মানসুর প্রেসটিভিকে বলেছেন, বিশাল এ সেনা মহড়ার মাধ্যমে নিশ্চিত ভাবেই ফিলিস্তিনিদের একটি বার্তা দেয়া হচ্ছে।

এ ছাড়া, মানবাধিকার সংস্থাগুলো বলেছে, মহড়া চলাকালে দুর্ব্যবহারের শিকার হচ্ছেন সংশ্লিষ্ট এলাকার গ্রাম ও বেসামরিক ঘরবাড়িতে বসবাসরত ফিলিস্তিনিরা।
এমনি এক ঘটনায় বিনা কারণে ইহুদিবাদী সেনার একটি বাড়ি ভেঙ্গে সেখানে ঢুকেছে এবং সেখানে তখনো ফিলিস্তিনি পরিবার ছিল বলে জানা গেছে।

সামরিক বিশেষজ্ঞ ওয়াসেফ এরকাত বলেছেন, বেসামরিক মানুষ যে সব এলাকায় আছে সেখানে এ মহড়া চালানো উচিত হয়। বেসামরিক ফিলিস্তিনি জনগোষ্ঠীর মধ্যে ত্রাস সৃষ্টির প্রয়াস ইসরাইলের বাহিনী চালাচ্ছে বলে জানান তিনি।

পবিত্র আল-কুদস মসজিদ অবমাননা এবং ফিলিস্তিনিমন্ত্রী জিয়াদ আবু আইনের হত্যাকে কেন্দ্র করে সম্প্রতি পশ্চিম তীর ও পূর্ব আল-কুদস বা জেরুজালেমে উত্তেজনা তুঙ্গে রয়েছে।

You Might Also Like