‘নেতাজিকে খুন করেছিলেন স্ট্যালিন’

‘ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের নেতা নেতাজি সুভাস চন্দ্র বসুকে খুন করেছিলেন সাবেক সোভিয়েত ইউনিয়নের শাসক জোসেফ স্ট্যালিন।’ নেতাজির মৃত্যুর প্রায় ৭০ বছর পর এই দাবি করলেন ভারতের বিজেপির নেতা সুব্রামানিয়ান স্বামী।

শনিবার কলকাতায় একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় সুব্রামানিয়ান বলেন, ‘নেতাজি সুভাস চন্দ্র ১৯৪৫ সালে বিমান দুর্ঘনায় মারা যাননি। সাইবেরিয়ার কারাগারে বন্দি থাকা অবস্থায় জোসেফ স্ট্যালিনের নির্দেশে তাকে খুন করা হয়।’

এই তথ্যের সঙ্গে সুব্রামানিয়ান আরো বলেছেন, ‘সাইবেরিয়ার কারাগারে নেতাজির বন্দি থাকার ব্যাপারে অবহিত ছিলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু।’

নেতাজি সুভাস চন্দ্রের মৃত্যু নিয়ে এই ধরনের তথ্য রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্কের চিড় ধরাতে পারে। তবে এ ব্যাপারে সুব্রামানিয়ান জানিয়েছেন, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিস্তারিত কথা বলবেন, যেন প্রধানমন্ত্রী এই ঐতিহাসিক সত্য প্রকাশের ব্যবস্থা নেন।

সুব্রামানিয়ান জানান, আমাদের কাছে থাকা নথি অনুযায়ী নেতাজির মৃত্যু নিয়ে মিথ্যাচার করা হয়েছে। স্ট্যালিন তাকে সাইবেরিয়ার কারাগারে বন্দি করে রাখেন এবং ১৯৫৩ সালের দিকে তাকে ফাঁসি দিয়ে অথবা শ্বাসরোধে হত্যা করা হয়। তিনি বিমান দুর্ঘটনায় মারা যাননি।

 

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

You Might Also Like