বিশ্ব ইজতেমা শুরু : তুরাগ তীরে লাখো মুসল্লির জুমা আদায়

বিশ্ব ইজতেমার প্রথম দিন লাখো মুসল্লি তুরাগ তীরে জুমার নামাজ আদায় করেছেন। নিয়মিত তাবলিগ জামাতের বাইরে ঢাকা-গাজীপুরসহ আশপাশ এলাকার লাখ লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন। ইজতেমা ময়দান যেন তুরাগ তীরে ঢল নেমেছে মুসল্লিদের।
ইজতেমার ময়দান ও আশপাশ এলাকায় শুধু মুসল্লি আর মুসল্লি। শিল্প নগরী টুঙ্গী এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। বৃহত্তর জুমার নামাজের ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মো. জোবায়ের।
শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা এহসানের আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রচণ্ড শীত এবং ২০ দলীয় জোটের অবরোধ উপেক্ষা করে মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের আশায় দলে দলে ইজতেমায় শরিক হতে টঙ্গীর তুরাগ তীরে জড়ো হয়েছেন লাখো লাখো মুসল্লি। সকাল পর্যন্ত ৫০টি দেশের ৪ হাজার ৯৮২ বিদেশি মুসল্লি ইজতেমায় যোগ দিয়েছেন।
ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজর্গরা বয়ান পেশ করেন। মূল বয়ান উর্দূতে হলেও বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক অনুবাদ করা হয়। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা বসেন এবং তাদের মধ্যে একজন করে মুরব্বি মূল বয়ানকে তাৎক্ষণিক অনুবাদ করে শুনান।
বিশ্ব ইজতেমার কর্মসূচির মধ্যে রয়েছে আম ও খাস বয়ান, তালিম, তাশকিল, ৬ উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, চিল্লায় নাম লেখানো, নতুন জামাত তৈরি, যৌতুক বিহীন বিয়ে।
এর আগে বৃহস্পতিবার বাদ আসর থেকেই ময়দানে ঈমান, আমল ও আখলাকসহ তাবলিগের ছয় উসুল সম্পর্কে অনানুষ্ঠানিক বয়ান শুরু হয়।
আয়োজক কমিটির মুরব্বি প্রকৌশলী মো. গিয়াসউদ্দিন জানান, এবার প্রথম দফায় দেশের ৩১টি জেলার তাবলিগ জামাতের মুসল্লি ও সর্বস্তরের মুসলমান প্রথম পর্বে অংশ নিচ্ছেন। এ ছাড়া বিশ্বের প্রায় ১৪০টি দেশের মুসল্লি এবারের ইজতেমায় অংশ নেবেন। ইজতেমার মাঠকে মোট ৪০টি খিত্তায় ভাগ করে জেলা অনুযায়ী স্থান নির্ধারণ করা হয়েছে। নির্দিষ্ট খিত্তায় নির্দিষ্ট জেলার মুসল্লির জন্য নির্ধারণ করা হয়েছে।
৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামী ১১ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। চার দিন বিরতির পর দ্বিতীয় পর্ব ১৬ জানুয়ারি শুক্রবার বাদ ফজর থেকে শুরু হবে এবং ১৮ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।

You Might Also Like