প্যারিসে পত্রিকা অফিসে হামলা, সাংবাদিক-পুলিশসহ নিহত ১২

দিনেদুপুরে প্যারিসের একটি পত্রিকা অফিসে হামলা চালিয়ে সাংবাদিক ও পুলিশ সহ কমপক্ষে ১২ জনকে হত্যা করেছে অজ্ঞাতবন্দুকধারীরা।

স্থানীয় সময়, বুধবার সকালের দিকে শার্লে হেবদো নামের ওই পত্রিকা অফিসে হামলা চালায় মুখোশে ঢাকা একদল বন্দুকধারী। তাদের হাতে ছিলো একে-৪৭ সাব মেশিন গান ও রকেট লাঞ্চারের মত ভারী অস্ত্র। পালিয়ে যাওয়ার আগে তাণ্ডবে প্রাণ হারান কমপক্ষে ১২ জন। নিহতদের মধ্যে কমপক্ষে দুই পুলিশ সদস্য ও এক সাংবাদিক রয়েছেন বলে নিশ্চিত করেছে সংবাদমাধ্যম।

শার্লে হেবদো পত্রিকাটি ফ্রান্সের অন্যতম জনপ্রিয় ব্যঙ্গ পত্রিকা হিসেবে পরিচিত। এটি মাঝে মাঝেই সমসাময়িক আন্তর্জাতিক ঘটনার ব্যঙ্গচিত্র ছাপায়, যার মধ্যে অনেকগুলোই ব্যাপকভাবে বিতর্কের সৃষ্টি করে। সম্প্রতি ইসলামিক স্টেট প্রধান আবু বকর আল বাগদাদিরও ব্যঙ্গ কার্টুন চিত্র প্রকাশ করে পত্রিকাটি।

এদিকে এ হামলার ঘটনায় স্তম্ভিত ফ্রান্স। রাজধানী প্যারিসে জারি করা হয়েছে সন্ত্রাস বিরোধী সর্বোচ্চ সতর্কতা। ঘটনাস্থলে ইতোমধ্যেই পৌঁছেছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদ সহ মন্ত্রিসভার সদস্যরা।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ফ্রান্সের প্রতি সংহতি প্রকাশ করেছেন বিশ্বনেতারা। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, প্যারিসের এই হত্যাকাণ্ড মর্মান্তিক। আমরা ফ্রান্সের মানুষের সঙ্গে আছি। সন্ত্রাসের বিরুদ্ধে এবং সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য আমরা ঐক্যবদ্ধ।

হামলার কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে উপস্থিত হন,ফরাসি সংস্কৃতি মন্ত্রী ফ্লের প্যালেরিন সহ বেশ কয়েকজন মন্ত্রী। এছাড়া ফরাসি প্রেসিডেন্ট ওঁলাদ ঘটনার খবর শোনার পরপরই রওনা হন ঘটনাস্থলের দিকে। পরিস্থিতি পর্যালোচনার জন্য মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন।

হামলাকারীদের ধরতে এবং এ ধরনের সন্ত্রাসী হামলার পুনরাবৃত্তি ঠেকাতে প্যারিসের মেট্রোপলিটন অঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জারির নির্দেশ দিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী।

You Might Also Like