ড্রোন বানিয়েছে বাংলাদেশি ছাত্ররা

সারাবিশ্ব যখন বিভিন্ন নকশার ড্রোন তৈরীতে ব্যস্ত তখন পিছিয়ে নেই বাংলাদেশি ছাত্ররাও। সম্প্রতি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির(ইউআইইউ) চার জনের একটি দল তৈরী করেছে একটি ড্রোন।

বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক এন্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের এসিস্টেন্ট প্রফেসর জি এম এ এহসানুর রহমানের তত্বাবধানে সামির দিন নাসৌরি, আবু আল রাব্বি, কাজী গোলাম মাহমুদ এবং মিরাজ হোসেনের দলটি এই ড্রোন নির্মাণ করে।

তারা প্রত্যেকেই স্নাতকের ছাত্র এবং বিশ্ববিদ্যালয়ের ‘ডিজাইন এন্ড ইম্লিমেনটেশন অব এ ট্রাই কপ্টার অ্যাস এ ফ্লাইং সারভাইলেন্স রোবট’ নামের একটি প্রজেক্টের অধীনে তারা এই ড্রোনটি নির্মাণ করে। ড্রোনটির নির্মাণ তাদের পক্ষে খুব সহজ ছিল না কারন ড্রোনের অধিকাংশ উপাদানই দেশের বাইরে থেকে আমদানি করতে হয়েছে।

ট্রাই কপ্টার ড্রোনটির তিনটি বাহু একটি ডিসি মটর এবং রোটর সবকিছুই মাল্টিউই প্রো-২.১ কন্ট্রলার দ্বারা নিয়ন্ত্রিত। ড্রোনটিতে জিপিএস রিসিভার থাকায় নিয়ন্ত্রনকারীর তথ্যানুযায়ী স্থানে গিয়ে আবার আগের জায়গাতে ফেরত আসতে সক্ষম।

ড্রোনটি দুই কেজি ওজন নিয়ে চলতে পারে এবং ৩০ তলা পর্যদন্ত উড়তে সক্ষম। পরীক্ষামূলক অবস্থায় ড্রোনটি ১০ সেকেন্ডে ১০০ ফিট উচ্চতায় উঠেছে।

ড্রোন নির্মাণকারী দলের সদস্যরা বলেন, ড্রোনটিকে উড়ানোর ক্ষমতা এবং স্থির হওয়ার ক্ষমতা দিতে আমাদের খুব কষ্ট হয়েছে কিন্তু যখন এই বিষয়টির নির্মাণ সম্পূর্ণ হয়েছে তখন ড্রোনের বাকী অংশ খুব সহজেই আমরা নির্মাণ করতে পেরেছি।

You Might Also Like