আইএস যোদ্ধারা এবোলা আক্রান্ত!

ইরাকের মসুলে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধারা প্রাণঘাতি এবোলা ভাইরাসে আক্রান্ত হয়েছে। গতকাল বুধবার ইরাকের সরকারি সংবাদমাধ্যম আল সাবাহ এ তথ্য জানিয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

গত বছর জুনে রাজধানী বাগদাদ থেকে ২৫০ মাইল উত্তরে মসুল শহরটি দখল করে আইএস যোদ্ধারা। এরপর থেকে শহরটিতে বাইরের লোকদের অনুপ্রবেশে কড়াকড়ি আরোপ করে আইএস। সেখানে আইএসের সংবাদগুলো মূলত সরকারি ও কুর্দি গণমাধ্যমগুলো প্রকাশ করে। তাই সেগুলির নিরপেক্ষতা যাচাই সম্ভব হয় না।

আল সাবাহতে প্রকাশিত প্রতিবেদনে মসুলের মেডিকেল সূত্রের উল্লেখ করে দাবি করা হয়, মসুলের বাসিন্দাদের মধ্যে অনেক রোগ ছড়িয়ে পড়েছে। হাসপাতালে দুটি এবোলা ও ২৬টি এইচআইভি এইডসের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে।

তবে মসুলের কোনো রোগ বিশেষজ্ঞ কিংবা ডাক্তার এবোলা ভাইরাস পরীক্ষায় সক্ষম কি না তা স্পষ্ট নয়। এক কুর্দি কর্মকর্তা জিনদান নামে এক কুর্দি গণমাধ্যমকে জানিয়েছে, অসুস্থ যোদ্ধার মধ্যে যে লক্ষণগুলো দেখা দিয়েছে তা এবোলাই।

ডব্লিউএইচওর যোগাযোগ বিষয়ক পরিচালক ক্রিস্টি ফেইগ জানান, এটা যে এবোলা সে ব্যাপারে আমাদের কাছে কোনো (ইরাকি কর্তৃপক্ষের কাছ থেকে) আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি আসেনি।

You Might Also Like