নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনি প্রস্তাব নাকচ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের স্বাধীনতার ওপর আনীত প্রস্তাবটি নাকচ হয়ে গেছে। তিন বছরের মধ্যে ইসরায়েলি দখলদারিত্ব অবসান চেয়ে আনা প্রস্তাবটি মঙ্গলবার ভোটাভুটিতে হেরে যায় বলে বিবিসি জানিয়েছে।

প্রস্তাবটি পাশ হতে অন্তত নয়টি ভোট পাওয়া প্রয়োজন ছিল। কিন্তু প্রয়োজনীয় ভোটের চেয়ে এক ভোট কম পাওয়ায় প্রস্তাবটি এমনিতেই বাতিল হয়ে যায়। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে।

ফিলিস্তিনী ভূমিতে তিন বছরের মধ্যে ইসরায়েলি দখলের সমাপ্তি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাবটি এনেছিল জর্ডান। জর্ডানের আনা সেই প্রস্তাবে সমর্থন দিয়েছিল ফিলিস্তিনসহ আরবের আরো ২২টি রাষ্ট্র।

১৫ সদস্য বিশিষ্ট নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পক্ষে সমর্থন দেয় রাশিয়া, চীন এবং ফ্রান্সসহ মোট ৮টি দেশ। ভোটদানে বিরত থাকে যুক্তরাজ্যসহ ৫ টি দেশ ।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইসরায়েলকে সময়সীমা বেঁধে দেয়ার এই ধারণাটিকে তারা সমর্থন করে না। যুক্তি হিসেবে যুক্তরাষ্ট্র আরো বলেছে, ফিলিস্তিনের জন্য আনীত এই প্রস্তাবটিতে ইসরায়েল-এর নিরাপত্তার বিষয়গুলো যথাযথভাবে গুরুত্ব পায়নি।

জাতিসংঘে জর্ডানের রাষ্ট্রদূত ডিনা কাওয়ার বলেছেন, এই ভোটাভুটির জের ধরে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধের প্রচেষ্টা বন্ধ হয়ে যাওয়া উচিত হবে না।

You Might Also Like