সাইক্লোন শেল্টার নির্মাণসহ ১১ প্রকল্প অনুমোদন একনেক’র

উপকূলীয় এলাকায় ৫৫৬টি  সাইক্লোন শেল্টার নির্মাণসহ  ১১টি প্রকল্পর  অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

প্রকল্পগুলোতে মোট ব্যয় হবে ৭ হাজার ১৭ কোটি ৫২ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থ তহবিল (জিওবি)  থেকে আসবে ২ হাজার ১৭৬ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৪ কোটি এবং প্রকল্প সাহায্য ৪ হাজার ৮১৭ কোটি টাকা।

প্রকল্পগুলো হলো- ন্যাচারাল গ্যাস ইফিসিয়েন্সি প্রজেক্ট ইন্সটলেশন অব গ্যাস কমপ্রেসার অ্যাট তিতাস লোকেশন-সি অ্যান্ড নরসিংদী গ্যাস ফিল্ড। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৮৬৮ কোটি টাকা।

ন্যাচরাল গ্যাস এনার্জি ইফিসিয়েন্সি প্রজেক্ট ইন্সটলেশন অব প্রিপেইড গ্যাস মিটার ফর কেজিডিসিএল। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৪৬ কোটি ৫৬ লাখ টাকা।

চট্টগ্রাম-সন্দ্বীপ-হাতিয়া-বরিশাল উপকূলীয় রুটে দক্ষ যাত্রীবাহী সার্ভিস পরিচালনার জন্য যাত্রীবাহী জাহাজ নির্মাণ প্রকল্প। এটিতে ব্যয় হবে ৫১ কোটি ৮৭ লাখ টাকা।

বাংলাদেশের ১৩ নদীবন্দরে প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার শক্তিশালীকরণ প্রকল্প। এটিতে ব্যয় হবে ৪৫ কোটি ৫ লাখ টাকা।

ইকনোমিক ইমপাওয়ারমেন্ট অব দ্য পুওরেস্ট ইন বাংলাদেশ (দ্বিতীয় সংশোধনী) প্রকল্পভ। এটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ১২ কোটি ৬৫ লাখ টাকা।

বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র (এমডিএসপি) নির্মাণ। এটিতে ব্যয় হবে ২ হাজার ৯৩৫ কোটি টাকা।

ব্রুড ব্যাংক স্থাপন: এটিতে ব্যয় হবে ৫৫ কোটি ৪২ লাখ টাকা।

রংপুর বিভাগে মৎস্য উন্নয়ন প্রকল্প। এটিতে ব্যয় হবে ৫০ কোটি ৫২ লাখ টাকা।

সোনাইমুড়ি, কালিগঞ্জ, আড়াইহাজার এবং মঠবাড়িয়া উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও হোস্টেল নির্মাণ প্রকল্প। এটিতে ব্যয় হবে ৪৭ কোটি ৭৫ লাখ টাকা।

মর্ডানাইজেশন অব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রজেক্ট। এটি বাস্তবায়নে ব্যয় হবে ১৯৮ কোটি ৯৭ লাখ টাকা।

এছাড়া মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্ররিচালনা করার জন্য একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এটিতে ব্যয় হবে ১ হাজার ৫০৫ কোটি ৯৩ লাখ টাকা।

You Might Also Like