সুন্দরবনের তেল অপসারণে বিদেশি বিশেষজ্ঞদের প্রস্তাব

বাংলাদেশের সুন্দরবনে ছড়িয়ে পড়া তেল অপসারণে লন্ডন ভিত্তিক একটি বিশেষজ্ঞ দল সাহায্যের প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ সরকারের নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান এই তথ্য ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

তিনি জানান, রবিবারের মধ্যে এই দল ঢাকায় এসে পৌঁছাবে। এরপর সরকারের সঙ্গে তাদের বৈঠক হবে। সেখানে সুন্দরবনে ছড়িয়ে পড়া তেলের আস্তরণ কীভাবে সরানো যায়, তারা সে বিষয়ে পরামর্শ এবং প্রস্তাব দেবে। তবে এই দলটির ব্যাপারে বিস্তারিত কোন তথ্য মন্ত্রী জানাতে পারেন নি।

একটি তেলবাহী ট্যাংকার গত মঙ্গলবার সুন্দরবনের শ্যালা নদীতে ডুবে যাওয়ার পর সেখান থেকে সাড়ে তিন লক্ষ লিটার তেল পানিতে ছড়িয়ে পড়ে। সুন্দরবনের ইতিহাসে এটি এ যাবতকালের সবচেয়ে বড় পরিবেশ বিপর্যয় সৃষ্টি করতে যাচ্ছে বলে আশংকা করা হচ্ছে। এই তেলের আস্তরণ এখন প্রায় পঞ্চাশ বর্গকিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে গেছে।

এদিকে নদীর পানি থেকে তেল অপসারণের জন্য রাসায়নিক পদার্থ ছিটানোর কর্মসূচি স্থগিত রাখা হয়েছে। কর্তৃপক্ষ বলেছে, ডুবে যাওয়া ট্যাংকারের তেল ছড়িয়ে পড়ায় চারদিনে ক্ষতি যা হওয়ার হয়েছে, সেখানে রাসায়নিক দ্রব্য ছিটানো হলে আরও ক্ষতির সম্ভাবনা থাকে কিনা, সেটা ক্ষতিয়ে দেখা হচ্ছে।

সাড়ে তিন লাখ লিটারের বেশি তেল নিয়ে ট্যাংকার ডুবে যাওয়ার চারদিনের মাথায় পরিবেশ মন্ত্রনালয়ের বিশেষজ্ঞ দল সেখানে গেছে। আরেকটি দল আগামীকাল যাওয়ার কথা রয়েছে। অন্যদিকে, কর্তৃপক্ষ বলেছে, সাধারণ মানুষের মাধ্যমে নদী থেকে তেল সংগ্রহের অভিযান অব্যাহত থাকবে।

You Might Also Like