কোনোভাবেই জানুয়ারিতে ডিসিসি’র নির্বাচন সম্ভব না : সিইসি

কোনোভাবেই আগামী জানুয়ারিতে ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) নির্বাচন সম্ভব না বলে অভিমত ব্যক্ত করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

মঙ্গলবার শেরে বাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার এ মন্তব্য করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম, যুগ্ম-সচিব জেসমিন টুলী।

জানুয়ারিতে নির্বাচন হবে কী না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, কোনোভাবেই জানুয়ারিতে নির্বাচন সম্ভব না। সীমানা নির্ধারণ, ভোটার তালিকা হালনাগাদ, মুদ্রণ ও তফসিল ঘোষণার জন্য আরও সময়ের প্রয়োজন।

তিনি বলেন, ইসি অনেক আগে থেকেই প্রস্তুত তবে ডিসিসি উত্তর ও দক্ষিণে সীমানা সংক্রান্ত জটিলতা রয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় দ্রুত সীমানা পুনর্নির্ধারণ করে দিলে দ্রুত নির্বাচন সম্ভব। এর বাইরে রয়েছে আইনী জটিলতা।

কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, বর্তমানে ভোটার তালিকা হালনাগাদের কাজ চলছে। এখন নির্বাচন করতে হলে পুরনো ভোটার তালিকায় করতে হবে। প্রায় ৫ লাখ নতুন ভোটার ভোটাধিকার থেকে বঞ্চিত হবেন।

এদিকে ডিসিসি দক্ষিণের ৫৫, ৫৬ ও ৫৭ নম্বর ওয়ার্ডের সীমানা নির্ধারণে জটিলতা রয়েছে। উত্তরে উত্তরার ১১ থেকে ১৪ নম্বর সেক্টর, দক্ষিণগাঁওয়ের সীমানা বাড়ানোর প্রক্রিয়া চলছে।

জানা যায়, ডিসিসি নির্বাচন নিয়ে ‘প্রধানমন্ত্রী’ প্রকাশ করেছেন আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া মন্ত্রিসভার বৈঠকে ঢাকা উত্তর এবং দক্ষিণের ২ প্রশাসকের মেয়াদ বৃদ্ধির আবেদন খারিজ করে দিয়েছেন। কারণ আইনে তাদের মেয়াদ ৬ মাস বলা হয়েছে কিন্তু তারা দ্বিতীয়বার আরও ৬ মাস ক্ষমতায় থাকায় চাচ্ছেন। এদিকে অভিযোগ রয়েছে বর্তমানে ২ টিসিতেই লোক নিয়োগ প্রক্রিয়া চলছে। সেই সঙ্গে চলছে বাণিজ্য। আর এ ২ প্রশাসকের মেয়াদ শেষ পর্যায়ে এসেছে।

You Might Also Like