দিল্লিতে প্রতি ৪ ঘণ্টায় একটি ধর্ষণ

ভারতের রাজধানী নয়া দিল্লিতে প্রতি চার ঘণ্টায় একজন নারী ধর্ষিতা হন। প্রতি দুই ঘণ্টায় অপহৃতা হন একজন। অন্তত দিল্লি পুলিশের সাম্প্রতিক রিপোর্ট এমনটাই বলছে। কলকাতাভিত্তিক এই সময়-এ এই তথ্য প্রকাশিত হয়েছে।
পুলিশ সূত্রে জানা গেছে, উত্তর ও উত্তর-পূর্ব দিল্লি এবং দিল্লি শহরতলি অঞ্চলে এ ধরনের ঘটনা খুব বেশি ঘটছে। বিশেষত অপহরণের ঘটনা এ জায়গাগুলোতে অত্যাধিক হারে। এর আওতায় মধ্যে অনেক নাবালিকাও রয়েছে। যাদের সাধারণত যৌন ব্যবসার কাজে লাগানো হয় বা পাচার করে দেয়া হয়। চলতি বছরে ১৫ নভেম্বর পর্যন্ত পাওয়া হিসাব অনুযায়ী ১,৬৮৬টি ধর্ষণের মামলা নথিভুক্ত হয়েছে। অপহরণের মামলা নথিভুক্ত হয়েছে তিন হাজার ৫৮৯টি।

রিপোর্ট আরো বলছে, বর্তমানে প্রতিদিন নারীদের বিরুদ্ধে অপরাধের কমপক্ষে ৪০টি মামলা নথিভুক্ত করা হয়। সার্বিকভাবে চলতি বছরে মামলার সংখ্যা ১৩ হাজার ২৩০টি। গত বছর এ সংখ্যাটা ছিল ১১ হাজার ৪৭৯।

এক প্রবীণ পুলিশ কর্মকর্তা জানান, ‘পুলিশ কমিশনার বি এস বাসিস নারীদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে বেশ কিছু নির্দেশিকা জারি করেছেন। ধর্ষণ এবং অপহরণের ক্ষেত্রে ডেপুটি কমিশনাররা প্রত্যেকটি মামলা নিজেরা তদারক করেন।’

শ্লীলতাহানিতেও খুব একটা পিছিয়ে নেই দিল্লি। চলতি বছরে এখন পর্যন্ত তিন হাজার ৮৩২টি মামলা রুজু করা হয়েছে। পারিবারিক সহিংসতার শিকার হয়েছে প্রায় দুই হাজার ৬০০ নারী। যৌতুকের কারণে খুন হয়েছে ১৪১ জন।

You Might Also Like