যে নারীর যত বেশি ছেলে বন্ধু, সে যৌনতায় তত বেশি আকৃষ্ট

যে নারীদের বেশি ছেলে বন্ধু রয়েছে তারা যৌনতার প্রতি বেশি আকৃষ্ট বলে এক গবেষণায় জানানো হয়েছে। গবেষণায় আরো বলা হয়, এই নারীরা তাদের সঙ্গীর চেয়ে ছেলে বন্ধুদের সঙ্গেই থাকতে বেশি পছন্দ করেন। আবার পুরুষরা তাদের সঙ্গিনীর ছেলে বন্ধুদের প্রতিযোগী হিসেবে মনে করেন।

প্রধান গবেষক ওকল্যান্ড ইউনিভার্সিটির মিশেল পাম বলেন, এটা মানুষের সহজাত প্রবণতা। সঙ্গী-সঙ্গিনীরা আমাদের কাছে খুবই মূল্যবান। তা ছাড়া তার নিজ নিজ বন্ধুমহলেও সে বেশ প্রিয়। এর মাধ্যমেই আমরা সম্পর্কের ক্ষেত্রে তৃপ্ত থাকি। নারীদের বন্ধুদের প্রতি তাদের সঙ্গীর হিংসার ভারসাম্যপূর্ণ আচরণের মধ্য দিয়েই তারা যৌনজীবনের প্রতি আশাবাদী থাকে।

এ গবেষণার কাজে ৩৯৩ জন মানুষের নানা তথ্য নেওয়া হয় যারা সম্পর্কের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। অংশগ্রহণকারী নারীদের প্রশ্ন করা হয়, তাদের কতজন ছেলে বন্ধু রয়েছে এবং সঙ্গীর প্রতি তারা কতখানি আকৃষ্ট। তারা কতবার সঙ্গীর সঙ্গে সেক্স করেছেন তাও জানা হয়।

আবার সঙ্গীদের কাছ থেকে তথ্য নিয়ে দেখা যায়, যাদের সঙ্গিনীর বেশি বেশি ছেলে বন্ধু রয়েছে তারা অনেক বেশি যৌনতায় আকৃষ্ট। নারীদের যৌনতার প্রতি আকর্ষণ থেকেই সঙ্গী উত্তেজিত হয়ে ওঠেন বলে জানান পাম।

‘কমপ্যারাটিভ সাইকোলজি’ জার্নালে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

You Might Also Like