দুর্নীতিতে বাংলাদেশ গত বছরের চেয়ে ২ ধাপ এগিয়ে

সিপিআই ২০১৪ এর ফলাফল অনুযায়ী মানের নিন্মক্রম অনুসারে দুর্নীতির ধারণা সূচকে গত বছরের চেয়ে ২ ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। এই ধারণা সূচকে গতবছর বাংলাদেশের অবস্থান ছিল ১৬তম। এবছর ২ ধাপ কমে ১৪ তম অবস্থানে রয়েছে।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ দুর্নীতির ধারণা সূচক ২০১৪’ শীর্ষক সংবাদ সম্মেলনে এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনের আয়োজন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ০-১০০ স্কেলে এবার বাংলাদেশের স্কোর ২৫। ১৭৫টি দেশের মধ্যে অবস্থানের নিন্মক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪তম এবং উচ্চক্রম অনুযায়ী ১৪৫তম। ২০১৩ সালে বাংলাদেশের অবস্থান ছিল নিন্মক্রম অনুযায়ী ১৬ তম এবং উচ্চক্রম অনুযায়ী ১৩৬তম। এবারের স্কোর গত বছরের চেয়ে ২ পয়েন্ট কম। নিন্মক্রম অনুযায়ী ২ ধাপ নিচে এবং উচ্চক্রম অনুযায়ী ৯ ধাপ নিচে।

গবেষণা প্রতিবেদনে আরো বলা হয়, দক্ষিণ এশিয়ার ৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান নিন্মক্রম অনুসারে এবারও দ্বিতীয়। আফগানিস্তান ছাড়া অবশিষ্ট পঁচটি দেশের চেয়ে নিন্মে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম অবস্থান ভুটানের স্কোর ৬৫ ও বৈশি^ক অবস্থান ৩০ এবং সর্বনিন্ম অবস্থান আফগানিস্তানের স্কোর ১২। যা বৈশি^কভাবে সুদানের পরে নিন্মক্রম অনুসারে তৃতীয় অবস্থানে রয়েছে এবং সর্বনিন্ম অবস্থান করছে যৌথভাবে উত্তর কোরিয়া ও সোমালিয়া।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, সিপিআই ২০১৪ ফলাফল অনুযায়ী মানের উচ্চক্রমের দিক দিয়ে শীর্ষে রয়েছে ডেনমার্ক। যার স্কোর ৯২ এবং অবস্থান ১ম। অন্যদিকে, মানের নিন্মক্রম অনুযায়ী সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্থ দেশ সোমালিয়া ও উত্তর কোরিয়া। যাদের স্কোর ৮ এবং অবস্থান ১৭৪ তম।

সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। এছাড়া আরো উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের প্রমুখ।

You Might Also Like