পুতিনের বাঘ এখন চীনে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ছেড়ে দেয়া বাঘ এখন চীন দেশে আতঙ্ক ছড়াচ্ছে। ২০১২ সালে রাশিয়ার একদল পশুপ্রেমী পাঁচটি বাঘের বাচ্চা উদ্ধার করেছিল। পরবর্তীতে সেই বাঘের বাচ্চাগুলোকে সঠিক পর্যবেক্ষনের মাধ্যমে কিছুটা বয়স্ক করে আবারও জঙ্গলে ছেড়ে দেন পুতিন।

প্রশিক্ষনপ্রাপ্ত বাঘগুলোর শরীরে রাশিয়ার কর্তৃপক্ষ আগেই ট্র্যাকিং ডিভাইস বসিয়ে দিয়েছিল। এরফলে বাঘগুলো কোথায় অবস্থান করছে তা সহজেই জানতে পারতো রাশিয়া। সর্বশেষ খবর অনুযায়ী রাশিয়ার পূর্বাঞ্চলীয় এলাকা আমূর থেকে উস্তিন ও কুজায়া নামের দুটি বাঘ সীমান্ত অতিক্রম করে চীনে চলে যায়। এই বাঘদুটিই চীনের হেইজিয়াজি দ্বীপে একপাল ছাগলের উপর হামলা চালায়।

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় ফরেস্ট্রি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ ঝু শিবিং জানান, পায়ের ছাপ এবং অন্যান্য আলামত দেখে মনে হচ্ছে উস্তিন এখনও আশেপাশেই আছে। আমাদের কাছে যা তথ্য আছে তাতে দেখা যাচ্ছে উস্তিন এখনও বেশ শক্তিশালী আছে এবং দ্বীপের বেশিরভাগ এলাকাতেই সে বিচরণ করছে।

উল্লেখ্য, এর আগে কুজায়া বাঘটি সীমান্ত অতিক্রম করে চীনের একটি পরিবারের মুরগি খামারে আক্রমন চালায়। চীনা কর্তৃপক্ষ বাঘের এই উৎপাতের জন্য পুতিনকেই দায়ি করছেন।

You Might Also Like