সন্তানদের স্তন্যপান করানো বাবা

এক রকম শখের বশেই পুরুষে রূপান্তরিত হয়েছিলেন এক নারী। অস্ত্রোপচারের মাধ্যমে স্তন কেটে ফেলা হয়। গোঁফ-দাড়ির গজানোর জন্য শরীরের নেন পুরুষের হরমোন। নাম পরিবর্তন করে রাখেন ট্রেভর ম্যাকডোনাল। কিন্তু এরপরও সন্তান ধারণে সক্ষম ছিলেন তিনি।

ডেইলি মেইলের খবরে বলা হয়, লিঙ্গ পরিবর্তন করার পরও তার আগের ছেলেবন্ধু ইয়ানের দ্বারা গর্ভবতী হন তিনি। ২০১২ সালে একটি ফুটফুটে ছেলে সন্তানের জন্ম দেন তিনি। তার নাম দেওয়া হয়েছিল জ্যাকব। আশ্চর্য করার মতো বিষয় হচ্ছে, ‘বাবা’ ম্যাকডোনাল ওই সন্তানকে নিজের স্তন্যপান করান সফলভাবে। স্তন কেটে ফেলার পরও স্তন্যপানে সক্ষম তিনি!

খবরে বলা হয়, অন্তঃসত্ত্বা থাকাকালীন সন্তানকে কীভাবে স্তন্যপান করাতে হয়, সে বিষয় শিক্ষাও নিয়েছিলেন কানাডিয়ান নাগরিক ট্রেভর। প্রথম সন্তান পেটে আসার পর ট্রেভর অনুভব করেন, তার স্তনে অল্প পরিমাণের হলেও দুধ এসেছে। আর সেই সুযোগে শিশুটি জন্মের পর বিশেষ একটি যন্ত্রের সাহায্যে ট্রেভর তার স্তন থেকে দুধ বের করে সন্তানকে খাওয়ান।

এরপর ফের তিনি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। ট্রেভর ও ইয়ান তাদের দ্বিতীয় সন্তানের জন্ম দিয়েছেন, যার বয়স এখনও একমাস পুরো হয়নি। বর্তমানে এই সন্তানটিকেও একই পদ্ধতিতেই স্তন্যপান করাচ্ছেন ওই বাবা।

সন্তান দুধপান করাচ্ছেন এমন একটি ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করেছেন ম্যাকডোনাল। এতে তিনি লেখেন, ‘এ কাজের জন্য দিন-রাত বেশ ঝক্কি-ঝামেলা যাচ্ছে তার। যখন সে ঘুম থেকে উঠে ক্লান্ত ও ক্ষুধা উপলব্ধি করে তখন তাকে পরিচর্চা করতে হয়। স্ত্যনপান করানোর পর তিনি ফের শান্ত হয়ে যায়। আমি কখনোই কল্পনা করতে পারছি না যে, আমরা এ কাজ সফলভাবে করতে পারছি।’

You Might Also Like