‘হিলারি হবেন যুক্তরাষ্ট্রের সেরা প্রেসিডেন্ট’

যুক্তরাষ্ট্রের প্রাক্তন ফার্স্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলে তিনিই জিতবেন এবং যুক্তরাষ্ট্রের ‘সেরা প্রেসিডেন্ট’ হবেন বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা।

গতকাল রোববার মার্কিন সংবাদ মাধ্যম এবিসি নিউজকে দেওয়া সাক্ষাতে ওবামা বলেন, সব কিছুতেই আমার সঙ্গে একমত নিয়ে চলেননি হিলারি। তবে আট বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার পর তার (হিলারি) পক্ষে ভোট টানতে কাজ করবেন তিনি।

ডেমোক্র্যাটিক নেতা হিলারি ২০০৮ সালে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রাথমিক বাছাইয়ে অপ্রত্যাশিতভাবে ওবামা কাছে হেরে যান। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হবেন কি না, সেই বিষয়টি ২০১৫ সালের প্রথম দিকে ঘোষণা দেবেন হিলারি।

হিলারিকে বন্ধু উল্লেখ করে ওবামা বলেন, ‘তার সঙ্গে প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ে কথা বলি। দেশের শীর্ষ পদে অধিষ্ঠিত হতে ডেমোক্র্যাটিক পার্টির অনেকেই প্রতিযোগিতায় নামতে পারেন। কিন্তু তার পছন্দের তালিকায় একমাত্র নাম হিলারি ক্লিনটনই। প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী  যুক্তরাষ্ট্রের ‘দুর্দান্ত ও শ্রেষ্ঠ প্রেসিডেন্ট’ হবেন।’

ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে হিলারির দায়িত্ব পালনকালে তাদের মধ্যে বিভিন্ন বিষয়ে মতপার্থক্য ছিল বলে স্বীকার করেন তিনি।

একইসঙ্গে তিনি এও স্বীকার করেন, আগামী নির্বাচনে জনগণ নতুন কোনো স্বাদ পেতে চাইবেন। এ ছাড়া নির্বাচনের সময় ডেমোক্র্যাটিক পার্টির হয়ে জোরালো সভা-সমাবেশে যোগ দেবেন না বলে ইঙ্গিত দেন তিনি।

বর্তমানে ওবামার জনপ্রিয়তা একবারে তলানিতে এসে ঠেকেছে। তাই বর্তমানে দেশটির পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিরোধী রিপাবলিকান পার্টি। ফলে আগামী নির্বাচনে জিততে হলে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টিকে ব্যাপক কাঠখোড় পোহাতে হবে।

You Might Also Like