কাঠমান্ডুর আকাশে বাংলাদেশ বিমানের ৩০ মিনিট

কাঠমান্ডুর আকাশে ৩০ মিনিট ঘুরেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ৭০১ ফ্লাইট।

নির্ধারিত সময়ের ২০ মিনিট পর রোববার দুপুর ১টা ২০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাঠমান্ডুর উদ্দেশ্যে ছেড়ে যায় বিমানের বিজি-৭০১ ফ্লাইটটি। এক ঘন্টা ১০ মিনিটের পথ পেরিয়ে ফ্লাইটটির কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা  ২টা ৩০ মিনিটে।

কিন্তু ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪৫ কিলোমিটার দুরে থাকতেই বিমান থেকে  ঘোষণা দেয়া হয় বিমানবন্দরে অবতরণের জায়গা না থাকায় ৩০ মিনিট আকাশেই অবস্থান করতে হবে যাত্রীদের। পরে ৩০ মিনিট পর বিজি-৭০১ বিমানটি অবতরণ করে কাঠমান্ডু বিমান বন্দরে।

সম্প্রতি স্নিপিং-ইন এয়ারপোর্ট নামের একটি সংস্থার এক জরিপে বলা হয়েছে, এশিয়ার নিকৃষ্টতম বিমানবন্দরের মধ্যে নেপালের কাঠমান্ডু ত্রিভুবন বিমানবন্দর অন্যতম। এই তালিকার মধ্যে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান নবম। বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট বিমানবন্দর হচ্ছে পাকিস্তানের ইসলামাবাদ বেনজির ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দর।  জরিপে ব্যবস্থাপনা, অবকাঠামো সুবিধা ও সেবার মান নিয়ে আকাশপথে ভ্রমণ করা যাত্রীদের মতামতের ভিত্তিতে বিমানবন্দরগুলোর অবস্থান নির্ধারিত হয়েছে।

জরিপে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্পর্কে বলা হয়েছে, বিমানবন্দরটিতে হট্টগোল বেশি। কার্যক্রম খুব ধীরগতির এবং বিমানবন্দরের ভেতরে মশামাছির উৎপাত রয়েছে।  এই বিমানবন্দরের বেশিরভাগ ফ্লাইট যথাসময়ে ছেড়ে যায় না, দেরি হয়।

ওই জরিপ অনুযায়ী ইসলামাবাদের পর শাহজালালের আগ পর্যন্ত ফিলিপাইনের ম্যানিলা নিনয় অ্যাকুইনো আন্তর্জাতিক বিমানবন্দর, উজবেকিস্তানের তাসখন্দ আন্তর্জাতিক বিমানবন্দর, ভিয়েতনামের হ্যানয় নই বাই আন্তর্জাতিক বিমানবন্দর, চীনের গুয়ানজুবাইয়ু আন্তর্জাতিক বিমানবন্দর, কম্বোডিয়ার নমপেন  আন্তর্জাতিক বিমানবন্দর, ভিয়েতনামের হো চি-মিন সিটি তেন সন-থাট আন্তর্জাতিক বিমানবন্দর। এরপরই রয়েছে ভারতের চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দর।

You Might Also Like