শাহবাগে ফুলের দোকান উচ্ছেদে অভিযান

রাজধানীর শাহবাগে বহুদিন ধরে ফুটপাত দখল করে স্থাপিত ফুলের দোকানগুলো উচ্ছেদ করেছে নগর কর্তৃপক্ষ।

শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) হাবিল হোসেন বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা ও এলাকায় সুষ্ঠু যানবাহন চলাচলের স্বার্থে সিটি কর্পোরেশন এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে। পুলিশ আইনি সহায়তা দিয়েছে।

শনিবার বেলা ১১টার দিকে পুলিশের সহযোগিতা নিয়ে এই উচ্ছেদ অভিযান চালায় ঢাকা (দক্ষিণ) সিটি করপোরেশন। এদিকে ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, উচ্ছেদের আগে তাদের সময় না দেওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ফুল ব্যবসায়ী আবুল কালাম বলেন,  আগে থেকে কোনো নোটিস ছাড়াই উচ্ছেদ অভিযান চালানো হয়। ৩০ বছরের মধ্যে এ রকম উচ্ছেদ দেখি নাই।

উচ্ছেদের মাত্র ১০ মিনিট আগে মাইকে ঘোষণা দিয়ে ব্যবসায়ীদের দোকান সরিয়ে নিতে বলা হয়েছিল বলে দাবি করেন রোকেয়া বেগম ও রাজন নামে দুই ফুল বিক্রেতা।

তারা বলেন, বৈধতা না থাকলেও সিটি করপোরেশনের সঙ্গে এক ধরনের ‘বোঝাপড়ার’মাধ্যমে তারা ব্যবসা চালিয়ে আসছিলেন। দোকানের আবর্জনা অপসারণ বাবদ প্রতি দোকান থেকে মাসে ৭৫০ টাকা করে করপোরেশনকে তারা দিয়ে আসছিলেন।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আসবেন। প্রধানমন্ত্রীর এ পরিদর্শনের কারণে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।

You Might Also Like