জেল-জরিমানা গুনতে হবে ওভারব্রিজ ও আন্ডারপাস ব্যবহার না করলে

রাজধানীতে রাস্তা পারাপারে ওভারব্রিজ ও আন্ডারপাস ব্যবহার করা না হলে বা গাড়ি থামিয়ে রাস্তা পার হলে জরিমানা গুনতে হবে। এমনকি জেলও হতে পারে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজীর আহমদ। যেখানে সেখানে রাস্তা পারাপার বন্ধে ২৫ নভেম্বর থেকে রাজধানীতে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি।
শনিবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বেনজীর আহমদ এসব কথা জানান।
ডিএমপি কমিশনার বলেন, নগরীতে রাস্তা পারাপারে চরম বিশৃঙ্খলা দেখা দিচ্ছে। অনেকে হাত তুলে গাড়ি থামিয়ে রাস্তা পার হয়। এতে সড়কে যানজট দেখা যায়। বিভিন্ন স্থানে ফুট ওভারব্রিজ থাকলেও নাগরিকরা জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন। এতে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে।
তিনি বলেন, রাস্তা পার হওয়ার বিষয়ে আমরা নগরবাসীর মধ্যে সচেতনতা তৈরির উদ্যোগ নিয়েছি। আশা করি, এতে নগরবাসীর ভালো আচরণ দেখতে পারবো। আমরা নগরবাসীর সমর্থন প্রত্যাশা করছি।
ডিএমপির নতুন এই কর্মসূচির বিষয়ে তিনি বলেন, আজ শনিবার থেকে আগামী দুইদিন রোববার ও সোমবার সচেনতা কর্মসূচি চলবে। ২৫ নভেম্বর হোটেল রূপসী বাংলা থেকে ফার্মগেট পর্যন্ত মোবাইল কোর্ট বসবে। এক সপ্তাহ এ মোবাইল কোর্ট চলবে।
ডিএমপি কমিশনার বলেন, ফুট ওভারব্রিজ কিংবা আন্ডারপাস ব্যবহার না করলে মোবাইল কোর্ট শাস্তি দেবে। এক্ষেত্রে ২০০ টাকা জরিমানা অথবা ছয় মাসের জেল হতে পারে। তবে জেল-জরিমানা করা এই কর্মসূচি উদ্দেশ্য নয়; আমাদের লক্ষ্য নগরীতে শৃঙ্খলা ফিরিয়ে আনা।

You Might Also Like