রমজান মাসকে অসম্মান করার অভিযোগে ইরানে বিভিন্ন শহরে শতাধিক দোকান সিলগালা করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে রমজান মাসে জনসম্মুখে খাওয়া, মদ্যপান এবং ধূমপান থেকে বিরত থাকতে হবে। এমনকি গাড়ির ভিতরেও এমনটা করা যাবে না।

ইরানের ইসলামিক দণ্ডবিধির ৬৩৮ ধারা অনুযায়ী রোজার নিয়ম লঙ্ঘনের করলে ১০ থেকে ৬০ দিনের কারাদণ্ড বা ৭৪টি পর্যন্ত বেত্রাঘাত শাস্তির সম্মুখীন হতে হবে। ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের প্রায় ১২ বছর পর এই আইন বাস্তবায়িত হয়। ধর্ম নির্বিশেষে সকলের জন্য এ আইন প্রযোজ্য।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, হামেদানের প্রসিকিউটর হাসান খানজানি শনিবার পবিত্র রমজানের বিধিবিধান মেনে না চলার জন্য একটি ফুড কোর্টসহ ৬৫টি ব্যবসা প্রতিষ্ঠান সিল করার ঘোষণা দিয়েছেন।

ইরানের তেহরান প্রদেশে অবস্থিত ‘রে’ শহরের পুলিশ কমান্ডার বলেছেন, ‘রমজানের সময় স্থাপনাগুলোতে তত্ত্বাবধানের পরিকল্পনার অংশ হিসাবে ২৪টি নিয়ম অমান্যকারী এবং রমজানের নিয়ম লঙ্ঘনকারীদের ব্যবসা প্রতিষ্ঠান সিল করে দেওয়া হয়েছে।’ এই ঘটনায় আরো ৭৩ টি ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার সতর্কতা দেওয়া হয়েছে।
চলতি বছরের মার্চে ইরানি মিডিয়ার প্রতিবেদনে বলা হয়, রমজানের বাধ্যতামূলক নীতি পালন করতে ব্যর্থ হওয়ার কারণে আবহার, জাঞ্জান প্রদেশে চারটি রেস্তোরাঁ এবং খুজেস্তান প্রদেশের দেজফুলে ১০টি ব্যবসায়িক প্রতিষ্ঠান সিলগালা করে দেওয়া হয়েছে। ইরানের কর্মকর্তারা প্রতি বছর রমজানে সতর্কতা জারি করে এবং রোজা পালনের গুরুত্বের ওপর জোর দেয়।