ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ব্যাপক স্থল হামলা চালিয়ে ভুল করবে ইসরায়েল। মধ্যপ্রাচ্য সফরের সময় বৃহস্পতিবার (২১) মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সঙ্গে কায়রোতে এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই কথা বলেছেন। এসময় তিনি বলেন, হামাসকে পরাজিত করার জন্য সেখানে হামলা চালানো ‘অপ্রয়োজনীয়’। ব্লিঙ্কেনের এমন বক্তব্য যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের মধ্যকার সম্পর্কের তিক্ততাকেই যেন নির্দেশ করছে। মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর জানিয়েছে।

অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বুধবার সৌদি আরবে অবতরণের মধ্য দিয়ে ষষ্ঠ দফায় মধ্যপ্রাচ্য সফর শুরু করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। রিয়াদে তিনি সৌদি আরবের ডি ফ্যাক্টো নেতা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন।

এরপর বৃহস্পতিবার কায়রোতে বৈঠক করেছেন মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে। সেখানে শীর্ষ আরব কূটনীতিকদের সঙ্গে যুদ্ধবিরতি এবং গাজার সংঘাত-পরবর্তী ভবিষ্যত নিয়ে আলোচনার করেছেন। আলোচনায় হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের মুক্তির বিনিময়ে ‘অবিলম্বে একটি টেকসই যুদ্ধবিরতি’র প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন তিনি। এ নিয়ে শুক্রবার কাতারের শীর্ষ পর্যায়েও আলোচনা চলবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার যুদ্ধ মন্ত্রিসভার সঙ্গে দেখা করতে শুক্রবার ইসরায়েলেও যাচ্ছেন ব্লিঙ্কেন।

ইসরায়েলি জিম্মিদের মুক্তি ও গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে ব্লিঙ্কেন বলেন, আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করেছি। এই প্রস্তাবের মাধ্যমে ইসরায়েলি জিম্মিদের মুক্তি ও অবিলম্বে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের পক্ষে আছি। কিন্তু গাজার বেসামরিক নাগরিকদের হত্যা এবং তাদের ভয়াবহ দুর্ভিক্ষের কবলে ফেলা যাবে না।

তবে নেতানিয়াহু বলেছিলেন, রাফাহ আক্রমণ না করে হামাসকে ধ্বংস করার লক্ষ্য অর্জন করা সম্ভব না।