অভিবাসন নীতিতে পরিবর্তন আসছে : ওবামার ঘোষণা রাত ৮ টায়

প্রেসিডেন্ট বারাক ওবামা তার নির্বাহী আদেশে অভিবাসন নীতিতে বড় ধরনের পরিবর্তনের ঘোষণা দেবেন বৃহস্পতিবার (নিউ ইয়র্ক সময়) রাত ৮ টায়।
টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রায় ৫০ লাখ অবৈধ অভিবাসীর কাজের বৈধতা দেয়ার ঘোষণা দেবেন তিনি। ফলে এর মধ্য দিয়ে দেশটিতে অবৈধভাবে বাস করা ৫০ লাখ মানুষ এক ধরণের বৈধতা পেতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
ওবামার এ কর্তৃত্বে ঘোর আপত্তি রিপাবলিকানদের। কিন্তু ওবামা বলছেন, প্রেসিডেন্ট হিসাবে তার নির্বাহী আদেশে তিনি এ পদক্ষেপ নিতে পারেন। বুধবার দলের শীর্ষ নেতাদের নিয়ে এ বিষয়ে বৈঠকও করেছেন ওবামা। সেখানে ওবামা অভিবাসন নিয়ে তার নির্বাহী আদেশের বিস্তারিত ব্যাখ্যা দেন।
তারপরও ওবামার এ পদক্ষেপে রিপাবলিকানদের সঙ্গে বড় ধরনের রাজনৈতিক লড়াই শুরুরই আশঙ্কা করা হচ্ছে। রিপাবলিকানরা বলছেন, অভিবাসন নীতিতে ওবামা যে পরিবর্তন ঘটাতে চলেছেন তাতে দেশে অবৈধদের প্রবেশ উৎসাহিত হবে। সে কারণেই ওবামার নির্বাহী আদেশে বাধা দেবেন বলে জানিয়েছেন তারা।
তবে হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেছেন, ওবামার উদ্দেশ্য অবৈধ অভিবাসীদেরকে দেশের স্বার্থে সমাজে পুরোপুরি কাজে লাগানো।
ওবামার নির্বাহী আদেশে ওইসব প্রাপ্তবয়স্ক তরুণদেরকে যুক্তরাষ্ট্রে থাকা এবং কাজ করার অনুমতি দেয়া হবে যারা ছোটসময় অবৈধভাবে সেদেশে গেছে। এ ছাড়াও বয়সে আরো তরুণ এবং শিশু যারা যুক্তরাষ্ট্রের নাগরিক ও বৈধ অধিবাসী তাদের অভিভাবকদের অধিকারও সমুন্নত করা হবে। অন্যান্য নির্বাহী আদেশের মধ্যে রয়েছে উচ্চ-প্রযুক্তি নিয়ে যারা কাজ করে তাদের সংখ্যা বাড়ানো এবং তাদেরকে যুক্তরাষ্ট্রে থাকা ও কাজ করার সুযোগ দেয়া।
ওবামা গত সপ্তাহেই মিয়ানমার সফরকালে এক সংবাদ সম্মেলনে বলেন, প্রতিনিধি পরিষদকে তিনি একটি অভিবাসন বিল তৈরির জন্য এক বছর সময় দিয়েও কোনো ফল পাননি।
সিনেট ২০১৩ সালে একটি অভিবাসন বিল পাস করলেও প্রতিনিধি পরিষদে তা গৃহীত হয়নি। ওবামা বলেন, কংগ্রেসের অনেক সুযোগ থাকা সত্ত্বেও তারা বিষয়টি নিয়ে ঠিকমত কাজ করতে পারেনি। আর সেকারণেই তিনি এখন তার কর্তৃত্ববলে কাজটি করতে চান।

You Might Also Like