দুর্নীতি কেলেঙ্কারীতে পর্তুগাল স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

পর্তুগালের স্বরাষ্ট্রমন্ত্রী মিগুয়েল মাসিডো এক দুর্নীতি কেলেঙ্কারীর জের ধরে রোরবার পদত্যাগ করেছেন। তার বিরুদ্ধে দেশের বাসসস্থান সংক্রান্ত পারমিট বরাদ্দের দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠার পর তিনি এ পদ থেকে সরে দাঁড়ালেন।

তবে এ অভিযোগ অস্বীকার করে মাসিডো বলেছেন, সরকারি প্রতিষ্ঠানের সুনাম ধরে রাখতেই তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়িয়েছেন।

এই পারমিট দুর্নীতির সঙ্গে জড়িত থাকার সন্দেহে বৃহস্পতিবার দেশের অভিবাসন বিভাগের প্রধানসহ ১১ জনকে আটক করেছে পুলিশ। সম্প্রতি পর্তুগালে বিনিয়োগের সুবিধার্থে বিদেশীদের স্থায়ীভাবে বসবাসের জন্য ‘গোল্ডেন ভিসা’ চালু করেছে দেশটির সরকার। প্রথম দফায় চীনা নাগরিকদের এই ভিসা দেয়া হয়েছে। কেননা পর্তুগালের অর্থনীতিতে তারাই মোটা অঙ্কের বিনিয়োগ করেছেন।

এদিকে ১১ জনকে আটক করার বিষয়ে পুলিশ বলছে, দুর্নীত, মানি লন্ডারিং এবং জমিজমা বিক্রি ও আত্মসাৎয়ের সঙ্গে জড়িত থাকার দায়ে তাদেরকে আটক করা হয়েছে।

রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে পদত্যাগের ঘোষণা দেয়ার সময় মাসেডো বলেন, এই দুর্নীতি মামলায় তার কোনো ব্যক্তিগত দায় নেই। কেননা সরকারিভাবেই এই বাসস্থান সুবিধা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তিনি আরো বলেন,‘সরকার, রাষ্ট্রীয় কর্তৃপক্ষ এবং প্রতিষ্টানের বিশ্বাসযোগ্যতা অক্ষুন্ন রাখতেই আমি পদত্যাগ করেছি।’

You Might Also Like