অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে নেপালের বিপক্ষে ম্যাচে জিততেই হবে। কোনোরকমে জয়ই না, লক্ষ্য বড় ব্যবধানেরও। এমন বাস্তবতাকে সঙ্গী করে খেলতে নেমে প্রথম ইনিংসে দারুণ ক্রিকেট খেলল বাংলাদেশ। নেপালকে আটকে রাখল ১৬৯ রানে।

টস জিতে এদিন প্রথমে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠায় নেপাল। ২৯ রানের মধ্যেই ৩ উইকেট তুলে নিয়ে শুরুটা দুর্দান্তই করে বাংলাদেশ। উইকেট তিনটি নেন মারুফ মৃধা, ইকবাল হোসাইন ইমন ও রোহানাত দৌলা বর্ষণ। তবে চতুর্থ উইকেটে শক্ত প্রতিরোধ গড়ে নেপাল। অধিনায়ক দেব খানাল ও বিশাল বিক্রম কেসি মিলে গড়েন ৬২ রানের জুটি। দলীয় ৯১ রানের মাথায় জিশান আলম দেবকে (৩৫) ফেরালে স্বস্তি ফেরে বাংলাদেশ শিবিরে।

জুটি ভাঙার পর কড়া আক্রমণ শানাতে থাকেন বাংলাদেশের বোলাররা। ১৪২ রানের মধ্যেই ৯ উইকেট হারিয়ে বসে দলটি। এরই মাঝে দলের হয়ে সর্বোচ্চ ৪৮ রান করেন বিশাল। তবে শেষ উইকেটে বাংলাদেশকে বেশ ভোগায় নেপাল। ৯ উইকেটে ১৪২ থেকে দলের রান নিয়ে যায় ১৬৯-এ। ১৮ রানে অপরাজিত থাকেন সুভাস ভান্ডারি।

বাংলাদেশের হয়ে বল হাতে সবচেয়ে সফল রোহানাত দৌলা বর্ষণ। ১৯ রানের বিনিময়ে ৪ উইকেট নেন তিনি। ৩৪ রান দিয়ে তিনটি উইকেট নেন তিনি। একটি করে উইকেট নেন জিশান আলম, মারুফ মৃধা ও ইকবাল হোসেন ইমন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এবারের সমীকরণটা বেশ জটিল। এবারের আসরে মোট ১৬ দল অংশগ্রহণ করে। সেখান থেকে সুপার সিক্সে ১২ দলের জায়গা হয়েছে । দুটি গ্রুপ করা হয়েছে ৬টি দল নিয়ে। গ্রুপ–ওয়ানে আছে বাংলাদেশ। কিন্তু গ্রুপে মোট ৬টি দল থাকলেও প্রতিটি দলের ম্যাচ ২টি। পাকিস্তান ও নেপালকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ।

‘এ’ গ্রুপে ভারতের কাছে হারলেও আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয় বাংলাদেশ। আর গ্রুপে ভারত প্রথম এবং আয়ারল্যান্ড তৃতীয় হয়। সুপার সিক্সে ‘এ’ গ্রুপের তিন দলের সঙ্গী হয়েছে ‘ডি’ গ্রুপ থেকে আসা পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী দ্বিতীয় হয়ে আসা বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে অপর গ্রুপের প্রথম ও তৃতীয় দলকে।

ছয় দল দুটি করে ম্যাচ খেলবে। পরে শীর্ষ দুটি দল সেমিফাইনালে উঠবে। তবে এ ক্ষেত্রে প্রথম পর্বের পয়েন্টের বিশেষ ভূমিকা আছে। একই গ্রুপ থেকে উঠে আসা দলের বিপক্ষে পাওয়া পয়েন্ট ও নেট রান রেট সুপার সিক্সে বহাল থাকছে। অর্থ্যাৎ, ‘এ’ গ্রুপে বাংলাদেশ দল আয়ারল্যান্ডের বিপক্ষে জেতায় দুটি পয়েন্ট থাকছে সুপার সিক্সে। আর ভারত বাংলাদেশ ও আয়ারল্যান্ড উভয় দলকে হারানোয় ৪ পয়েন্ট নিয়ে এসেছে সুপার সিক্সে। একই গ্রুপে থাকা পাকিস্তান গ্রুপপর্বে নিউজিল্যান্ড ও নেপালকে হারানোয় ৪ পয়েন্ট নিয়ে আসে সুপার সিক্স খেলতে। এই পর্বে পাকিস্তান আয়ারল্যান্ডের বিপক্ষে ও ভারত নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পাওয়ায় তাদের পয়েন্ট এখন ৬। রানরেটে যদিও প্রথমে ভারত।

নেপালের বিপক্ষে এই ম্যাচে জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৪। তাদের সামনে আছে আর পাকিস্তানের ম্যাচ। সেমিফাইনালে উঠতে সেই ম্যাচে পাকিস্তানকে অবশ্যই হারাতে হবে। আজকে নেপালের বিপক্ষে ম্যাচের মতো সেই ম্যাচেও তাকিয়ে থাকতে হবে নেট রানরেটের দিকে। কারণ, বাংলাদেশের রানরেট মাইনাসে আর পাকিস্তানের প্লাসে। তাই আজকে বড় ব্যবধানে জয়ের পাশাপাশি পাকিস্তানকেও ভালো ব্যবধানে হারাতে হবে। ভারতের বিপক্ষে হেরে এখন ২ পয়েন্ট নিয়ে থাকা নিউজিল্যান্ড এরই মধ্যে টুর্নামেন্ট থেকে ছিঁটকে পড়েছে।