রাষ্ট্রপতির নিরাপত্তায় মথুরাতে হনুমান মোতায়েন

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি কয়েকদিনের মধ্যেই হিন্দুদের পবিত্র তীর্থস্থান মথুরা-বৃন্দাবন সফরে যাচ্ছেন। কিন্তু সফরের সময়ে তার নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে ধারণা করছে সেখানকার স্থানীয় পুলিশ।

কোন পথে কীভাবে আক্রমণ আসতে পারে, সেটা ভাবতে গিয়ে গলদঘর্ম হতে হচ্ছে তাদের। তবে এই হামলার সম্ভাবনা কোনও সন্ত্রাসী বা জঙ্গিদের কাছ থেকে নয়, ভয়টা মথুরার কুখ্যাত শাখামৃগ, অর্থাৎ বাঁদরদের নিয়ে।

ইতোমধ্যে অনেক চিন্তাভবনা করে রাষ্ট্রপতিকে বাঁদরের হামলা থেকে বাঁচাতে ১০ সদস্যের এক ভাড়াটে হনুমান বাহিনী নিয়োগ করেছে মথুরা-বৃন্দাবন প্রশাসন। বাঁদরদের দূরে রাখতে ওই হনুমানদের পারদর্শিতা রয়েছে, এই কারণেই পাঁচ দিনের জন্য ভাড়া করা হয়েছে ওই হনুমান বাহিনী। ভাড়া প্রতিদিন ১০০০ রুপি প্রতি সদস্যের জন্য।

পুলিশ কর্মীরা বাঁদর তাড়াতে হনুমানের গলায় শিকল পড়িয়ে রাস্তায় ঘুরছেনও, অনেকটা বম্ব স্কোয়াডের কুকুররা যেমন ভিভিআইপি আসার আগে বিস্ফোরক খুঁজে বেড়ায়।

তবে মথুরা-বৃন্দাবনের বাসিন্দারা এই ব্যবস্থা নিয়ে কিছুটা অসন্তুষ্ট। তারা বলছেন, প্রশাসন যদি হনুমান দিয়ে বাঁদর তাড়াতেই পারে, তাহলে সেটা বছরভর করা হয় না কেন? আমরা তো রোজ এই বাঁদরদের জ্বালায় অতিষ্ঠ হয়ে পড়ি। জানলা দরজা সব বন্ধ করে রাখতে হয়।

You Might Also Like