দেশের কারাগারগুলোতে বিএনপি নেতাকর্মীদের নিয়ে বাণিজ্য চলছে বলে মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, জেল গেটে টাকা না দিলে কেউ বের হতে পারে না। জেলের মধ্যে আটকে রাখে।

বাইরে অপেক্ষমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সন্তুষ্ট না করা পর্যন্ত কেউ বের হতে পারেন না।
বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাজধানীর নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, কয়েকদিন আগে আমাদের এক সহকর্মী জামিন পাওয়ার পরও জেল থেকে বের হতে তাকে ১ লাখ টাকা দিতে হয়েছে। মোট কথা অর্থনৈতিক এবং শারীরিকভাবে সরকার বিএনপি নেতাকর্মীদের একের পর এক বিপর্যস্ত করে যাচ্ছে। এ সরকার বিদেশি প্রভুদের শক্তিতে বলিয়ান হয়ে বিরোধী নেতাকর্মীদের চলাচল নিশ্চিহ্ন করে দিচ্ছে।

রিজভী বলেন, কারা নির্যাতনের সুস্থ মানুষও অসুস্থ হয়ে যায়, সেই পরিস্থিতি কারাগারগুলোতে চলছে। বিএনপি নেতাদের জামিন হওয়ার পর একদম বাসা পর্যন্ত না আসা পর্যন্ত তাদের কোনো নিস্তার নেই। জেলখানা থেকে জামিনে মুক্তি পেয়ে বাসায় ফেরার পথে সাদা পোশাকে আইনশৃঙ্খলা আটকে বললেন, আপনি কীভাবে জেল থেকে বের হলেন, আমাদের সঙ্গে যেতে হবে।

এ সরকারের নীতিতে শিক্ষার গুণগত মান কখনোই উন্নত হবে না জানিয়ে রিজভী বলেন, অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর জন্য দেশের অনেক দরিদ্র জনগোষ্ঠীর মোবাইল, ল্যাপট আপনার সামর্থ্য নেই। অনলাইনের কারিকুলাম একমুখী হওয়ার কারণে বহুমুখী শিক্ষা হারিয়ে যাবে। এ সরকারের নীতিতে শিক্ষার গুণগত মান কখনোই উন্নত হবে না। শিক্ষার গুণগত মান ঠিক না থাকলে মানুষে সৃজনশীলতা হারাবে ফলে বেকারত্বের সংখ্যা বাড়বে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শিক্ষিত বেকারের হার সবচেয়ে বেশি বাংলাদেশে।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নাল আবদিন ফারুকসহ বিএনপি সিনিয়র নেতাকর্মীরা।