পাকিস্তান ছেড়ে স্থায়ীভাবে ইংল্যান্ডে চলে যাচ্ছেন পাকিস্তানের উইকেটকিপার–ব্যাটসম্যান সরফরাজ আহমেদ! সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করে পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ক্রিকেট পাকিস্তান’। তারা জানায়, স্ত্রী ও দুই সন্তান নিয়ে সরফরাজ এখন থেকে লন্ডনে বসবাস করবেন।

প্রতিবেদনে বলা হয়, হতাশা ও ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা থেকে সরফরাজ এ সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি হতাশা নিয়ে দেশ ছাড়লেও পাকিস্তান ক্রিকেটের সঙ্গে সরফরাজের যোগাযোগ ধরে রাখতে চাওয়ার কথাও জানায় তারা।

সরফরাজের দেশ ছেড়ে যাওয়ার খবরটি সামনে আসার পর সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে আলোড়ন তৈরি হয়। তবে সামা টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে খবরটি অস্বীকার করেছেন সরফরাজ। এ ধরনের ভুয়া খবর দুঃখজনক বলে মন্তব্য করে পাকিস্তানের এই সাবেক অধিনায়ক বলেন, ‘আমি পাকিস্তান ছেড়ে যাওয়ার কথা ভাবতেই পারি না। এ ধরনের বানোয়াট খবর ছাপানোর আগে নিশ্চিত হয়ে নিন।’

ক্রিকেট ক্যারিয়ারে উত্থান ও পতন—দুটোই দেখেছেন সরফরাজ। ২০০৬ সালে তার অধিনায়কত্বে ফাইনালে ভারতকে হারিয়ে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতে পাকিস্তান। ২০০৭ সালে জাতীয় দলের হয়ে যাত্রা শুরু হয় তার। ২০১৭ সালে তার নেতৃত্বে সেই ভারতকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জেতে পাকিস্তান।

তবে ২০১৯ সালের বিশ্বকাপ–ব্যর্থতার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন সরফরাজ। সে সময় অধিনায়কত্ব হারানোর পাশাপাশি দলেও ব্রাত্য হয়ে পড়েন এই উইকেটকিপার–ব্যাটসম্যান। ২০২২ সালের নভেম্বরের আগে টেস্টেও ডাক পাননি।

সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে পাকিস্তানের হয়ে পার্থ টেস্টে খেলেছেন সরফরাজ। তবে ব্যর্থতার কারণে বাদ পড়েন পরের দুই টেস্ট থেকে। যদিও সংবাদ সম্মেলনে পাকিস্তান অধিনায়ক শান মাসুদ জানান, চাঙা হওয়ার জন্য সরফরাজকে বিশ্রাম দেওয়া হয়েছে।