বাংলাদেশে বিরোধী নেতাকর্মীদের গ্রেপ্তার ও নির্বাচনের দিন অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। অন্য পর্যবেক্ষকদের মতো যুক্তরাষ্ট্রের মতামত হলো, এ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশে গণতন্ত্রের অবক্ষয় এবং হাজার হাজার বিরোধী নেতাকর্মীকে কারারুদ্ধ করার মাধ্যমে যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নেবে? আপনি আপনার বক্তব্যে উল্লেখ করেছেন, ওই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

জবাবে মিলার বলেন, হাজার হাজার রাজনৈতিক বিরোধী নেতাকর্মী গ্রেপ্তার এবং নির্বাচনের দিন অনিয়মের খবরে আমরা উদ্বিগ্ন। অন্য পর্যবেক্ষকদের মতো আমাদের মতামত হলো, এ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। সব দল নির্বাচনে অংশগ্রহণ না করায় আমরা হতাশ। নির্বাচনকালীন সহিংসতার নিন্দা জানাই আমরা।

তিনি বলেন, সহিংসতার ঘটনায় বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্ত, অপরাধীদের জবাবদিহি নিশ্চিত করতে আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছি এবং আমরা সব পক্ষকে রাজনৈতিক সহিংসতা প্রত্যাখ্যান করার জন্য আহ্বান জানাই।

আরেক সাংবাদিক বলেন, আপনি যখন বললেন বাংলাদেশে নির্বাচনের ফল বিশ্বাসযোগ্য, অবাধ বা সুষ্ঠু ছিল না, তাহলে এর অর্থ কি যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা চতুর্থ মেয়াদকে স্বীকৃতি দেবে না?

উত্তরে মিলার বলেন, না না।