কামারুজ্জামানের ফাঁসি স্থগিত চায় যুক্তরাষ্ট্র

জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়ায় আন্তর্জাতিক মানদণ্ড নিয়ে প্রশ্ন থাকায় এ আহ্বান জানায় দেশটি। সোমবার যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ফৌজদারি অপরাধ দফতরের যুদ্ধাপরাধবিষয়ক অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ স্টিফেন জে র‌্যাপের বরাত দিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এই প্রতিক্রিয়া জানিয়েছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মুখপাত্র রাইয়ান নর্টন একটি সংবাদ মাধ্যমকে বলেন, বাংলাদেশের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম নিয়মিত দেখভাল করার দায়িত্বে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ফৌজদারি অপরাধ দফতরের যুদ্ধাপরাধবিষয়ক অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ স্টিফেন জে র‌্যাপ। অ্যাম্বাসেডর স্টিফেন বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন। সেখান থেকে তিনি কনফারেন্স কলের মাধ্যমে বাংলাদেশের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারিক কার্যক্রম সম্পর্কে দেয়া বিবৃতিতে এ আহ্বান জানান।

মুখপাত্র রাইয়ান বলেন, এ বিষয়ে স্টেট ডিপার্টমেন্ট আলাদা কোনো বিবৃতি দেবে না, কেননা অ্যাম্বাসেডর স্টিফেনের বক্তব্যই যুক্তরাষ্ট্র সরকারের বক্তব্য।

তিনি বলেন, বাংলাদেশকে মনে রাখতে হবে, যুক্তরাষ্ট্র যুদ্ধাপরাধ বিচার প্রক্রিয়ার পক্ষে। কিন্তু মৃত্যুদণ্ডের মতো সর্বোচ্চ শাস্তি কার্যকরের আগে বিচার প্রক্রিয়া সবদিক দিয়ে অবাধ, মুক্ত ও স্বচ্ছ হতে হবে।

You Might Also Like