দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চমবারের মতো সরকার গঠন করে প্রধানমন্ত্রী হচ্ছেন। পাশাপাশি আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও পঞ্চমবারের মতো মন্ত্রিসভায় নিজের জায়গা ধরে রেখেছেন। ওবায়দুল কাদেরই একমাত্র রাজনীতিক যিনি শেখ হাসিনার সবগুলো মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এ নির্বাচনেও বরাবরের মতো নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসন থেকে নির্বাচিত হন ওবায়দুল কাদের।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের নোয়াখালী-৫ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সপ্তম, নবম, দশম, একাদশ এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভ করেন।

১৯৯৬ সালে শেখ হাসিনার প্রথম মন্ত্রিসভায় তিনি যুব, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। ২০১১ সালের ডিসেম্বর থেকে তিনি সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৬ সালের ২৩ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম সম্মেলনে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

পরবর্তীতে ২০১৯ সালের ২১তম সম্মেলনেও তিনি পুনরায় নির্বাচিত হন। ২০২২ সালের ২৪ ডিসেম্বর ২২তম সম্মেলনেও তিনি টানা তৃতীয় বারের মতো নির্বাচিত হন।

তিনি রাজনীতির পাশাপাশি তিনি দৈনিক বাংলার বাণী পত্রিকার সহকারী সম্পাদক ছিলেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় এলে ছাত্ররাজনীতি করা ওবায়দুল কাদের আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। একই বছরের ২৩ জুন প্রথমবারের মতো যুব, ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হন।

২০০৯ সালে দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করার প্রায় তিন বছর পর ২০১১ সালের নভেম্বর মাসে যোগাযোগমন্ত্রী হিসেবে দায়িত্ব পান ওবায়দুল কাদের। পরে ২০১৪ সালের ৫ জানুয়ারির বিএনপি–বিহীন নির্বাচনে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মন্ত্রিসভায়ও একই দ্বায়িত্ব পালন করেন তিনি। তার মন্ত্রণালয়ের অধীনেই নির্মিত হয়েছে বাঙালির স্বপ্নের পদ্মা সেতু।

এছাড়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু টানেলসহ দেশের বিভিন্ন সেতু ও সড়কের অবকাঠামো উন্নয়ন তার তত্ত্বাবধানেই হয়েছে।

এবার দ্বাদশ সংসদ নির্বাচনের পর পুরোনো যে কজন নতুন মন্ত্রিসভায় রয়েছেন তাদের মধ্যে শুরুতেই রয়েছেন ওবায়দুল কাদের। আওয়ামী লীগের পাঁচবারের মন্ত্রিসভায় পঞ্চমবারের মতো মন্ত্রিত্ব ধরে রেখেছেন তিনি।

ওবায়দুল কাদেরের রয়েছে বর্ণাঢ্য ছাত্ররাজনীতির ক্যারিয়ার। তিনি ছাত্রলীগের সভাপতি পদে ছিলেন।