ন্যাশনাল জিওগ্রাফির বর্ষসেরা অভিযাত্রী ওয়াসফিয়া নাজরীন

ন্যাশনাল জিওগ্রাফির বর্ষসেরা অভিযাত্রীর খেতাব পেয়েছেন এভারেস্টজয়ী দ্বিতীয় বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরীন।

 

শুক্রবার বর্ষসেরা অভিযাত্রীদের তালিকা প্রকাশ করা হয় ন্যাশনাল জিওগ্রাফির ওয়েবসাইটে। প্রতিবছর তারা বিভিন্ন ক্ষেত্র থেকে ১০ জনকে বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীত করে।

 

ন্যাশনাল জিওগ্রাফির ওয়েবসাইটে বলা হয়েছে দুঃসাহসী অভিযানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিজের অঙ্গীকার ও কর্মতৎপরতার জন্য ওয়াসফিয়াকে ২০১৪ সালের অন্যতম বর্ষসেরা হিসেবে মনোনীত করা হয়েছে।

 

এছাড়াও পিপলস চয়েস অ্যাওয়ার্ড নামে দ্বিতীয় একটি পুরস্কারের ঘোষণা দিয়েছে ন্যাশনাল জিওগ্রাফি, যাতে এই দশ অভিযাত্রীর প্রত্যেককে প্রতিদিন একবার করে ভোট দেওয়া যাবে।
এই পেজে (adventure.nationalgeographic.com) গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়া যাবে। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে পিপলস চয়েস অ্যাওয়ার্ড ঘোষণা করা হবে।

 

২০১২ সালের ৯ জুন দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট চূড়ায় উঠেন ওয়াসফিয়া নাজরীন।  বাংলাদেশের প্রথম এভারেস্ট জয় নারী নিশাত মজুমদার।

 

প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহিম ২০১০ সালের ২৩ মে। তার পথ ধরে এই গৌরবের ভাগিদার হন এম এ মুহিত ও নিশাত।

 

সাত মহাদেশের সাতটি চূড়া জয়ের লক্ষ্য নিয়ে নেমেছেন ওয়াসফিয়া। হিমালয়ের সর্বোচ্চ চূড়া এভারেস্টসহ তিনি ছয় মহাদেশের ছয়টি সর্বোচ্চ পর্বতচূড়া জয় করেছেন।

 

২০১১ সালের ২ অক্টোবর আফ্রিকার মাউন্ট কিলিমানজারো এবং একই বছেরের ১৬ ডিসেম্বর দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ পর্বত অ্যাকনকাগুয়া জয় করেন ওয়াসফিয়া।

You Might Also Like