‘বিশ্বে-যে-কোনো-সময়-পরমাণু-যুদ্ধ-বেঁধে-যেতে-পারে’

বিশ্বে যে কোনো সময় পরমাণু যুদ্ধ বেঁধে যেতে পারে বলে  হুশিয়ারি উচ্চারণ করেছেন আমেরিকার বিখ্যাত ভাষাবিজ্ঞানী, দার্শনিক ও রাজনৈতিক বিশ্লেষক নোয়াম চমস্কি। তিনি বলেছেন, বিশ্ব এর আগে কখনোই বিপদজনক ভাবে পরমাণু যুদ্ধের এতো নিকটে চলে আসেনি। রাশিয়া এবং পশ্চিমা দেশগুলো আরেকটি শীতল যুদ্ধে জড়িয়ে পড়ায় বিশ্বে এ যুদ্ধ যে কোনো সময়ে  বেঁধে যেতে পারে। রাশিয়ার টিভি চ্যানেল আরটি’র সোপি অ্যান্ড কোং নামের এক অনুষ্ঠানে এ হুশিয়ারি উচ্চারণ করেছেন চমস্কি

তিনি বলেন, ন্যাটো যে লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠা করা হয়েছিল তা বদলে গেছে এবং রুশ সীমান্তের নিকটবর্তী এলাকায় ন্যাটোর সম্প্রসারণ ঘটেছে। বিশ্বের সরকারগুলোর সামরিক ভারসাম্য বজায় রাখার বদলে ন্যাটো এখন বিশ্বের জ্বালানি ব্যবস্থার নিয়ন্ত্রণ দখল করতে চাচ্ছে বলে জানান তিনি।

 

চমস্কি বলেন, পরমাণু যুদ্ধের এতো কাছাকাছি এর আগে বিশ্ব কখনোই আসে নি এবং যারা এ যুদ্ধ শুরু করতে তারা সবাই এতে ধ্বংস হয়ে যাবে। পরমাণু যুদ্ধের হুমকি এখন আর কোনো ইতিহাসের বিষয় নয় বলেও জানান তিনি।

মধ্যপ্রাচ্যের ঘটনাবলীতে আমেরিকা জড়িয়ে পড়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে অচলাবস্থার আরো অবনতি ঘটেছে বলে জানান নোয়াম চমস্কি। ইরাকে আমেরিকার ভূমিকাকে ‘হাতুড়ির আঘাতের’ সঙ্গে তুলনা করেন তিনি।

You Might Also Like