ভারতে হামলার ছক কষছে আল-কায়েদা!

গত মাসে আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরি ভারতে তার সংগঠনের শাখা খোলার যে ঘোষণা দিয়েছিলেন তা যে একেবারে ফাঁকা আওয়াজ ছিল না তা স্বীকার করে দিল্লির গোয়েন্দারা হুঁশিয়ারি দিয়েছে যে এই জঙ্গি সংগঠনটি ভারতে বড় ধরনের হামলা চালানোর ছক তৈরীর কাজ শুরু করেছে। এর এই কাজে সংগঠনটি সঙ্গী হিসেবে পেয়েছে ভারতীয় জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদীনকে (আইএম)। এই দুটি সংগঠনের মধ্যে যে সাংকেতিক যোগাযোগ হয়েছে সেগুলো উদ্ধার করে গোয়েন্দারা এই তথ্য জানতে পেরেছে। গোয়েন্দারা বলেছেন, তারা জানতে পেরেছেন জঙ্গিরা বিদেশী ও দেশীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অপহরণ করে সিরিয়া ও ইরাকের মতো ভারতে সহিংসতাপূর্ণ পরিস্থিতি তৈরী করার ষড়যন্ত্র করছে।

এদিকে পাক-ভারত সীমান্তের কাছে গত রবিবার আত্মঘাতী হামলার পর তালেবানের যে তিনটি গ্রুপ হামলার ‘কৃতিত্ব’ স্বীকার করে বিবৃতি দিয়েছিল তাদের মধ্যে একটি গ্রুপ ভারতের প্রধানমন্ত্রী মোদীকে টার্গেট করার হুমকি দিয়েছে। তালেবান নেতা এহসানউল্লাহ একটি বার্তা সংস্থাকে বলেছেন, ভারত তাদের নিশানায় আছে। আর সুযোগ পেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপরও হামলা চালানো হবে। খবর টাইমস অব ইন্ডিয়া ও আইএএনএসের।

সূত্র জানায়, গোয়েন্দারা শক্ত তথ্যের উপর ভিত্তি করে এই দাবি করেছেন। আর ভারতের জঙ্গিগোষ্টি আইএম দেশটিতে বিভিন্ন সময়ে হাল্কা অস্ত্র, প্রেসারকুকার বোমা, সাইকেল বোমা ইত্যাদির সাহায্যে ছোটখাটো সন্ত্রাসী হামলা চালাতে সক্ষম হয়েছে। একারণে আল-কায়েদার সঙ্গে জোট বাধলে তাদের বড় ধরনের হামলা চালানোর কাজ সহজ হবে। ইন্ডিয়ান মুজাহিদীনের সদস্যরা পাকিস্তান ও আফগানিস্তানে গিয়ে ইতিমধ্যে প্রশিক্ষণ নিতে শুরু করেছে বলে দিল্লির গোয়েন্দারা নিশ্চিত হয়েছেন। আইএমের কিছু জঙ্গি আফগানিস্তানে আল-কায়েদার পাশাপাশি সন্ত্রাসী তত্পরতাও চালিয়ে যাচ্ছে। এরা ভারতে ফিরতে পারলে প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গি হিসেবেই ফিরবে। একারণে হামলার হুমকিকে সহজভাবে দেখা যাচ্ছে না।

মোদীকে হুমকি তালেবানের:গত রবিবার সন্ধ্যায় ওয়াগা সীমান্তে আত্মঘাতী বিস্ফোরণে ৬০ জনেরও বেশি লোকের মৃত্যুর দায় ইতিমধ্যেই স্বীকার করেছে জামাত-উল-আহরার। বুধবার তাদের নেতা এহসানউল্লাহ এহসান একটি সংবাদসংস্থাকে ফোনে জানিয়েছে, পাকিস্তানের পাশাপাশি ভারতও তাদের নিশানায় রয়েছে। সেই প্রসঙ্গেই মোদীর উপরে হামলার হুমকি দিয়েছে এহসানউল্লাহ। এহসানউল্লাহ বলেছেন, ‘আমি মোদীকে জানিয়ে দিয়েছি, আমাদের আত্মঘাতী জঙ্গিরা যদি সীমান্তের এপারে হামলা চালাতে পারে, তা হলে ভারতের দিকেও পারবে। তার হাত কাশ্মীরি মুজাহিদিন ও গুজরাটের নিরীহ মানুষের রক্তে লাল হয়ে রয়েছে, যার জন্য তাকে মূল্য দিতে হবে। তিনি টুইটারেও এই হুমকি প্রচার করছেন।

You Might Also Like