সনাতনী সেবা সংঘের শ্রীশ্রী শ্যামা পূজা ও দীপাবলী অনুষ্ঠিত

প্রদীপ বৈদ্য: বৈরি আবহাওয়া সত্ত্বেও সত্য, সুন্দর আর মঙ্গলের প্রার্থনায় শ্বাশত ধর্মীয় রীতিতে ব্রঙ্কসের সর্ববৃহৎ স্বনামধন্য ধর্মীয় প্রতিষ্ঠান সনাতনী সেবা সংঘ, ব্রঙ্কস, নিউইয়র্ক, ইউএসএ’র উদ্যোগে গত ১লা নভেম্বর ব্রঙ্কসস্থ পার্কচেষ্টারের সেন্ট পল লুথারান চার্চ অডিটোরিয়ামে মহাধুমধাম ও বিপুল সংখ্যক ভক্তানুরাগীর উপস্থিতিতে উদ্যাপিত হলো শ্রীশ্রী শ্যামা পূজা ও দীপাবলী উৎসব ২০১৪। যথারীতি বিকেল ৫টা থেকে শুরু এ মহা আয়োজনে পুরোহিত শ্রী নারায়ন আচার্য্য মহাশয় পুজো, যজ্ঞ, অঞ্জলি ও অনান্য পুজাক্রিয়াদি সম্পন্ন করেন। আর ঢাক-কাশরের তালে সবাইকে বিমোহিত করেন সুশান্ত সাহা ও নির্মল দাস ও দীপ। সন্ধ্যায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘দীপাবলী সন্ধ্যা’। এবং তৎসঙ্গে সুস্বাদু প্রসাদ বিতরণ। এবারের প্রসাদ নিবেদনে বরাবরের মতো ছিলেন বিশিষ্ট ধর্মানুরাগী শ্রী পিযুষ কান্তি সাহা আর অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন পার্কচেষ্টার ফ্যামিলি ফার্মেসীর কর্ণধার গৌরব কোঠারী।

সনাতনী সেবা সংঘের নাট্য সম্পাদিকা বেবি মজুমদারের পরিচালনায় ভারতী বিশ্বাস ও প্রদীপ বৈদ্য’র উপস্থাপনায় আর রাধা সাহা ও নির্মল ও সুমন ধরের নেপথ্য সহযোগিতায় সাংস্কৃতিক পরিবেশনায় গান ও নাচে অংশগ্রহন করেন সংগঠনের নিজস্ব শিল্পীবৃন্দ। সুনীল কৃষ্ণ মহাশয়ের চন্ডী থেকে পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর শিশু-কিশোরদের সমবেত পরিবেশনা ও সংগঠনের নিজস্ব শিল্পীদের সমবেত ভক্তিমূলক সঙ্গীত পরিবেশন করা হয়। গুরুমন্ত্র, শ্যামাসঙ্গীতের মুর্চ্ছনা, দেশাত্ববোধক ও আধুনিক সঙ্গীত, হিন্দী গান, ভজন প্রভৃতি গান ও নাচের ভাবগাম্ভীর্যতায় ভক্তবৃন্দ আগ্রহভরে অনুষ্ঠান উপভোগ করেন। সাথে বাড়তি আয়োজন ছিল শাকিলা রুনা, সৈয়দ ইকবাল ও কবিরের নিজস্ব বাশি, ঢোল, গিটার তবলার কারুকাজে জমকালো সঙ্গীত পরিবেশনা। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল নাট্যানুষ্ঠান ‘শ্রীরামকৃষ্ণ’। প্রতিশ্রুতিশীল বিশিষ্ট নাট্যকার বেবী মজুমদার-এর পরিচালনা ও শিল্প নির্দেশনায় নাট্যাংশে অংশগ্রহন করেন- তপন দত্ত, সোমা দত্ত, অনিতা অধিকারী, রাধা রানী সাহা, লাকী বসাক, ঋত্বিক অধিকারী, প্রসাদ সাহা, সুশান্ত সাহা, নির্মল দাস, সুমন ধর, সুখরঞ্জন সিংহ, প্রমুখ। নেপথ্য কন্ঠ ধারন, শব্দ সংযোজন ও সার্বিক সম্পাদনায় ছিলেন বেবী মজুমদার ও প্রতিভাবান ক্ষুদে শিল্পী বিদিশা মজুমদার। আলোক নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনায় ছিলেন বিশ্বজিৎ মজুমদার। আর পুরো অনুষ্ঠানে মঞ্চ ও তবলা সহযোগিতায় ছিলেন দীপ। অনুষ্ঠানের শেষভাগে ছিল বাংলাদেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পী রিপন রহমানের জমকাঁলো ছন্দময় সঙ্গীতের সাথে উপস্থিত মা-বোন-ভাইদের সমবেত নৃত্য ও আলিঙ্গনের মহাপর্ব।

গভীর রাত অবধি চলা অনুষ্ঠানের শেষ পর্যায়ে পুরো অনুষ্ঠানের আহ্বায়ক শ্রী তপন দত্ত ও সংগঠনের চেয়ারম্যান শ্রী জীবন কৃষ্ণ মন্ডল ভক্তবৃন্দ, সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবক ও সংগঠনের সকল পর্যায়ের কর্মীবৃন্দের প্রতি অশেষ ধন্যবাদ, কৃতজ্ঞতা প্রকাশ ও ভুলত্রুটি মার্জনাসহ ‘আসছে বছর আবার হবে’ -এই দৃঢ়প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

You Might Also Like