মহাবিশ্বকে গ্রাস করছে গুপ্ত শক্তি!

আমাদের এই মহাবিশ্ব ধীরে ধীরে ডার্ক এনার্জি বা গুপ্ত শক্তির গ্রাসে পরিণত হচ্ছে। মহাকাশ গবেষকেরা দাবি করেছেন, ডার্ক এনার্জি বা গুপ্ত শক্তি আমাদের এই মহাবিশ্বকে ধীরে ধীরে মুছে দেবে সে সংকেত তাঁরা পেয়েছেন। এক খবরে পিটিআই এ তথ্য জানিয়েছে।

কী এই রহস্যময় গুপ্ত শক্তি বা ডার্ক এনার্জি? পদার্থবিজ্ঞানীদের ধারণা, ডার্ক ম্যাটারের প্রতিক্রিয়ায় তৈরি হয় ডার্ক এনার্জি বা গুপ্ত শক্তি। আর এই ডার্ক ম্যাটারই মহাবিশ্বকে একত্রে ধরে রেখেছে। সবখানেই আমাদের ঘিরে রেখেছে ডার্ক ম্যাটার অথচ আমরা ডার্ক ম্যাটারের কোনো অস্তিত্ব টের পাই না। এর কারণ ডার্ক ম্যাটার থেকে কোনো আলোর বিচ্ছুরণ, প্রতিফলন বা আলো তৈরি হয় না। এই ডার্ক ম্যাটার পুরো বিশ্বের ৮৪ শতাংশ দখল করে রেখেছে। মহাজাগতিক এই শক্তিতেই তৈরি মহাবিশ্ব।

যুক্তরাজ্যের পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দাবি করেছেন, সাম্প্রতিক জ্যোতির্বিদ্যার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ডার্ক ম্যাটারের প্রতিক্রিয়ায় ডার্ক এনার্জি বাড়ছে যার ফলে মহাজাগতিক কাঠামোর সম্প্রসারণ ধীরগতিতে হচ্ছে।

গবেষক ডেভিড ওয়ান্ডস এ প্রসঙ্গে বলেন, ডার্ক এনার্জি যদি বেড়ে গিয়ে ডার্ক ম্যাটার হারিয়ে যেতে শুরু করে তবে আমরা বিশালকার, শূন্য ও বিরক্তিকর একটি মহাবিশ্বে অবস্থান করব যেখানে কোনোকিছুর অস্তিত্বই থাকবে না।’

ডার্ক ম্যাটার প্রসঙ্গে গবেষক ওয়ান্ডস বলেন, এই মহাবিশ্বের বেড়ে উঠতে যে কাঠামো দরকার হয় তা গঠন করে ডার্ক ম্যাটার। গবেষণায় দেখা গেছে, যে বিশাল ছায়াপথ এই ডার্ক ম্যাটারের ওপর তৈরি হয় সেই ডার্ক ম্যাটারই উবে যাচ্ছে এবং মহাবিশ্বের কাঠামো তৈরির গতি কমিয়ে ফেলছে।

You Might Also Like