২০১৫ বিশ্বকাপ ক্রিকেট সময়সূচি প্রকাশ

আগামী বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাওয়া একাদশ আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের পূর্ণাঙ্গ সময়সূচি প্রকাশ করেছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। ২০১৫ সালের ১৪ ফেব্রুয়ারি পর্দা উঠবে এ আসরের। আর এ ক্রিকেট যজ্ঞের সমাপ্তি ঘটবে ২৯ মার্চ।

২০১৫ বিশ্বকাপে ১৪ দল অংশ নিবে। দলগুলোকে দুই গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ‘এ’ তে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান ও স্কটল্যান্ড। আর ‘বি’তে রয়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড  ও সংযুক্ত আরব আমিরাত।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ১৪টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে একাদশ বিশ্বকাপের ৪৯টি ম্যাচ। এর মধ্যে রয়েছে গ্রুপ পর্বের ৪২টি ম্যাচ, ৪টি কোয়ার্টার ফাইনাল, ২টি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ। নিউজিল্যান্ডের যেসব ভেন্যুতে খেলা হবে সেগুলো হরো অকল্যান্ড, ওয়েলিংটন, ক্রাইস্টচার্চ, হ্যামিলটন, নেপিয়ার, নেলসন ও ডুনেডিন। আর অস্ট্রেলিয়ার ভেন্যুগুলো হচ্ছে অ্যাডিলেড, ব্রিসবেন, মেলবোর্ন, ক্যানবেরা, হোবার্ট, পার্থ ও সিডনি।

১৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হেগলি ওভাল স্টেডিয়ামে শ্রীলংকা ও নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের আসর। আর ২৯ মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে ফাইনাল খেলা। এদিকে, বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ১৮ ফেব্রুয়ারি আফগানিস্তানের বিরুদ্ধে।

উল্লেখ্য, ১৯৯২ সালে প্রথম যৌথভাবে বিশ্বকাপ ক্রিকেট আয়োজন করেছিল উক্ত দেশ দুটি। তাই ২০১৫ আসরটি হবে তাদের জন্য দ্বিতীয়।

You Might Also Like