আগামী বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ইতোমধ্যেই এ নিয়ে তোরজোড় শুরু করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গণনায় কারচুপির দাবি করেছিলেন তিনি। সেই দাবির সমর্থনেই এবার সমর্থকদের ভোট পাহারা দিতে বললেন যুক্তরাষ্ট্রের ৪৫তম এই প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের তিনটি শহরে ভোট পাহারা দিয়ে রাখতে বলেছেন ডোনাল্ড ট্রাম্প। ‘ডেমোক্র্যাটিকের ঘাঁটি’ বলে পরিচিত ফিলাডেলফিয়া, ডেট্রয়েট ও আটলান্টায় ভোট পাহারা দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

গত নির্বাচনে ‘ব্যাপক জালিয়াতি’ হয়েছে উল্লেখ করে স্থানীয় সময় শনিবার ডোনাল্ড ট্রাম্প এ আহ্বান জানান। এ দিন আইওয়াতে দুটি ইভেন্টে তিনি বক্তৃতা করেন।

ফলাফল নির্ধারণের জন্য কেন্দ্রে কেন্দ্রে ভোট যাচাই করা গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভোট পাহারা দেওয়া। এ জন্য আপনাদের ডেট্রয়েটে যাওয়া উচিত, ফিলাডেলফিয়ায় যাওয়া উচিত, আটলান্টায় যাওয়া উচিত।

প্রচারাভিযানে তার একজন সহযোগী বলেছেন, নিরাপদ নির্বাচন নিশ্চিত করতে কাজ করা ভোট পর্যবেক্ষক এবং স্বেচ্ছাসেবকদের উদ্দেশে এ আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প ২০১৭ থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে তিনি হেরে যাওয়ার পর কারচুপির অভিযোগ আনেন। এরপর ২০২১ সালের ৬ জানুয়ারি তার সমর্থকরা মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলা চালায়। তবে শেষ পর্যন্ত তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং দায়িত্ব গ্রহণ করেন।