‘হালাল’ হুইস্কি!

অ্যালকোহলমুক্ত হুইস্কি তৈরি করে বাকি মদ প্রস্তুতকারক কোম্পনিগুলোকে তাক লাগিয়ে দিয়েছে স্কটল্যান্ডের একটি প্রতিষ্ঠান। শুধু তা-ই নয়, খুব শিগগিরই মধ্যপ্রাচ্যের বাজারে দেখা মিলবে ‘আরকে’ নামের এই হুইস্কি।

যারা মদ খেয়ে গাড়ি চালান কিংবা যাদের মদ খাওয়ার ইচ্ছে আছে কিন্তু অ্যালকোহলের কারণে খেতে পারেন না, তাদের কথা চিন্তা করে স্কটিশ প্রতিষ্ঠানটি এই হুইস্কি তৈরি করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইল মারফত জানা যায়।

তবে সবচেয়ে চমকপ্রদ খবর হলো, আরকে হুইস্কি ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের বাজারে চলার জন্য ‘হালাল’ সার্টিফিকেট অর্জন করেছে। এই সার্টিফিকেট অর্জনের মধ্য দিয়ে বিশ্বের মুসলিম দেশগুলোতে অনায়াসেই এখন এই হুইস্কি বিক্রি করা সম্ভব হবে।

যদিও স্কচ হুইস্কি অ্যাসোসিয়েশনের একজন মুখপাত্র জানিয়েছেন, অ্যালকোহল ছাড়া হুইস্কি প্রস্তুত করা সম্ভব নয়। কোম্পানিটি ব্যবসা করার জন্য হুইস্কির সুনাম নষ্ট করার চেষ্টা করছে। মূলত হুইস্কি তৈরিতে ব্যবহার করা হয় পানি এবং বার্লি। এর মিশ্রনকে উত্তরের ঠাণ্ডা জলবায়ু এবং গ্রীষ্মের বৃষ্টির আর্দ্র আবহাওয়ায় রাখলে ভালো হুইস্কি পাওয়া সম্ভব।

আরকে হুইস্কি প্রস্তুতকারক কোম্পানিটির নাম স্কটিশ স্পিরিটস লিমিটেড। যদিও কোম্পানিটির মদ তৈরির কারখানা পানামায়। পানি এবং বিভিন্ন ধরনের রাসায়নিকের মিশ্রনে তৈরি হচ্ছে বিভিন্ন স্বাদের আরকে হুইস্কি। প্রতি বোতল আরকে হুইস্কির দাম রাখা হয়েছে দশ পাউন্ড এবং ক্যানের দাম ধরা হয়েছে ৫ পাউন্ড।

You Might Also Like