‘অবাঞ্ছিত ঘোষণাকারীরা বেয়াদব’; মানুষ হওয়ার পরামর্শ ড. কামালের

বাংলাদেশের কেন্দ্রীয় শহীদ মিনারে নয়জন বিশিষ্ট ব্যক্তিকে অবাঞ্ছিত ঘোষণাকারীদের বেয়াদব বলে আখ্যায়িত করেছেন প্রবীণ আইনজীবী ও গণফোরাম নেতা ড. কামাল হোসেন। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেছেন, “কে কাকে অবাঞ্ছিত করছে? এ ক্ষমতা কে দিয়েছে তাদেরকে? সরকার যদি না দিয়ে থাকে; সরকার ঘোষণা করুক, এদেরকে আমরা এভাবে বেয়াদব বানাইনি।” অবাঞ্ছিত ঘোষণাকারীদেরকে ‘মানুষ’ হওয়ারও পরামর্শ দিয়েছেন প্রখ্যাত এ আইনজীবী।
সোমবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এসব কথা বলেছেন তিনি। ঐক্যবদ্ধ ছাত্রসমাজ আয়োজিত ‘কার্যকর গণতন্ত্র পুনরুদ্ধার ও ছাত্র সমাজের ভূমিকা’ শীর্ষক অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরউল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

 

অনুষ্ঠানে আ স ম রব বলেন, “মরদেহ শহীদ মিনারে নিয়ে যেতে দেবে না। ঢাকা বিশ্ববিদ্যারয়ের ভিসি তা এড়িয়ে গেছেন। দেশ ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছে। ১৫ই আগস্টের ঘটনার আগের দিনও কিছু জানতাম না আমরা, চট্টগ্রামে সার্কিট হাউজের ঘটনার আগের দিনও কিছু ধারণা করা যায় নি।” তিনি বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানে অস্ত্র ঢুকছে। বিসিএস পরীক্ষায় দলীকরণ হচ্ছে। এমনকি কেন্দ্রীয় শহীদ মিনার একটি দলের কাছে দখল হয়ে গেছে। কারণ দেশে কোন গণতন্ত্র নেই।”

 

সম্প্রতি ড. পিয়াস করিমের লাশ শহীদ মিনারে নিয়ে যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে কয়েকটি অখ্যাত সংগঠন সাংবাদিক, বৃদ্ধিজীবীসহ নয় ব্যক্তিকে কেন্দ্রীয় শহীদ মিনারে অবাঞ্ছিত ঘোষণা করে।

You Might Also Like