ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়াভ গ্যালেন্ট দাবি করেছেন, তাদের সেনারা এখন গাজার কেন্দ্রে অবস্থান করছে। তিনি আরও দাবি করেছেন, ইসরাইলি সেনারা স্থল, বিমান এবং সমুদ্রপথে একসঙ্গে হামলা চালিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে— এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেছিলেন, তাদের সেনারা গাজা সিটির ভেতরে অভিযান চালাচ্ছে। লোকজনকে দক্ষিণ দিকে সরে যাওয়ার আহ্বানও জানান নেতানিয়াহু।

এদিকে গাজার হামাসনিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে ইসরাইলি বাহিনীর বোমা হামলায় ১০ হাজার ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এর মধ্যে চার হাজারের বেশিই শিশু।

অন্যদিকে ইসরাইলের দাবি, হামাসের হামলায় ১৪০০ মানুষের মৃত্যু হয়েছে। একই সঙ্গে হামাসের হাতে জিম্মি রয়েছে দুই শতাধিক ইসরাইলি ও অন্যান্য দেশের নাগরিক।

গাজার চলমান সংঘাতে বিরতি দেওয়ার জন্য ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউসের এক মুখপাত্র জানিয়েছেন, মার্কিন ও ইসরাইলি নেতারা সোমবার নিজেদের মধ্যে কথোপকথনের সময় মানবিক কারণে গাজায় ইসরাইলের হামলায় কৌশলগত বিরতি এবং জিম্মিদের সম্ভাব্য মুক্তির বিষয়ে আলোচনা করেছেন।

এক সংবাদ সম্মেলনে বাইডেনকে একজন সাংবাদিক জিজ্ঞাসা করেছিলেন, তিনি তিন দিনের বিরতির পরামর্শ দিয়েছেন কিনা? তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

ওয়াশিংটন এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো শুরু থেকে ইসরাইল ও হামাসের সংঘাতে তেলআবিবকেই সমর্থন দিয়ে যাচ্ছে। এ নিয়ে সমালোচনার মুখেও পড়েছে বাইডেন প্রশাসন।

গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর পরই গাজায় অভিযান শুরু করে ইসরাইলি বাহিনী। এখন পর্যন্ত সেখানে লাগাতার হামলা অব্যাহত রয়েছে।