স্বেচ্ছাসেবক লীগ নেতার পুলিশের বুলেটপ্রুফ জ্যাকেট পরা একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ার পর বগুড়ার ধুনট থানার উপপরিদর্শক (এসআই) শহিদুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে।

মঙ্গলবার (০৭ নভেম্বর) দুপুরে ওই এসআইকে প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম।

সোমবার রাতে তাকে ধুনট থানা থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে।
ছবির পোস্টদাতা সাজেদুল ইসলাম ধুনট উপজেলার নীমগাছী ইউনিয়নের নানজার পাড়া গ্রামের বাসিন্দা। তিনি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

এর আগে ৩১ অক্টোবর বুলেটপ্রুফ জ্যাকেট পরে স্বেচ্ছাসেবক লীগ নেতা সাজেদুল ইসলাম সাগর সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি পোস্ট করেন। ওই ঘটনায় ব্যাপক সমালোচনা শুরু হলে পরদিন তাকে আটক করে ধুনট থানা পুলিশ। ওই বুলেটপ্রুফ জ্যাকেটটি ছিল উপ-পরিদর্শক (এসআই) শহিদুল ইসলামের।

পুলিশ বলছে, ৩১ অক্টোবর দুপুরের দিকে এসআই শহিদুল পুলিশের কয়েকজন সদস্য নিয়ে অবরোধের সময় উপজেলার সোনাহাটা বাজার এলাকায় দায়িত্ব পালন করছিলেন। এ সময় বুলেটপ্রুফ জ্যাকেটটি খুলে সোনাহাটা বিট পুলিশিং কার্যালয়ে টেবিলে রাখেন। সেখানে স্বেচ্ছাসেবক লীগ নেতা সাজেদুল ইসলামও ছিলেন। সাজেদুল সবার সবার বেখেয়ালে জ্যাকেটটি পরে একটি ছবি তোলেন। পরে তিনি সেই ছবি ফেসবুকে পোস্ট করেন। মুহূর্তের মধ্যেই ছবিটি ছড়িয়ে পড়ে। নানা ধরনের নেতিবাচক মন্তব্যও লেখেন ফেসবুক ব্যবহারকারীরা। পরে সাজেদুল ওই পোস্ট মুছে ফেলেন।

ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম জানান, দায়িত্বে অবহেলার জন্য এসআই শহিদুলকে ওই দিনই প্রত্যাহার করা হয়েছিল। তবে গতকাল সোমবার (০৬ নভেম্বর) তাকে সম্পূর্ণভাবে ছাড়পত্র দিয়ে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়।

তিনি বলেন, সাজেদুল তার ভুল স্বীকার করায় তার বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এছাড়া ওই জ্যাকেট পরে তিনি বিট পুলিশের কার্যালয়ের বাইরেও যাননি। এ জন্য এমন কাজ আর করবে না মর্মে তার বাবার জিম্মায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।