গাজা উপত্যকায় স্থল অভিযান চালানো নিয়ে ইসরাইলকে সতর্ক করেছে সৌদি আরব। বেসামরিক ফিলিস্তিনিদের জীবনকে হুমকিতে ফেলে চালানো এ অভিযানকে আন্তর্জাতিক আইনের ‘অযৌক্তিক লঙ্ঘন’ বলে উল্লেখ করেছে দেশটি।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি গত শুক্রবার রাতে বলেন, টানা দুই রাত ট্যাংক নিয়ে অভিযান চালানোর পর ইসরাইলি বাহিনী স্থল অভিযানের আওতা বাড়াচ্ছে। আর এর পরই স্থল অভিযান নিয়ে ইসরাইলকে সতর্ক করল সৌদি আরব।

এক বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরাইলের চালানো যে কোনো ধরনের স্থল অভিযানের নিন্দা জানাচ্ছে সৌদি আরব। কারণ এ ধরনের অভিযান ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জন্য হুমকি তৈরি করে।

আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করে এভাবে ফিলিস্তিনি জনগণের ওপর হামলা চালানো হলে তা বিপজ্জনক পরিস্থিতি তৈরি করবে বলে বিবৃতিতে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, অঞ্চলটির স্থিতিশীলতার ক্ষেত্রে এর গুরুতর প্রভাব পড়বে।

৭ অক্টোবর ইসরাইলে অতর্কিত রকেট হামলা চালায় হামাস। পাশাপাশি দেশটিতে ঢুকে অনেককে জিম্মি করে তারা। হামাসের হামলার জবাবে সেদিন থেকেই গাজায় উপত্যকায় অব্যাহত বোমা হামলা চালাচ্ছে ইসরাইল। গত শুক্রবার রাতে ইন্টারনেটসহ সব ধরনের যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন করে দিয়ে বিধ্বস্ত গাজায় স্থল, আকাশ ও সমুদ্রপথে সর্বাত্মক হামলা শুরু করে ইসরাইলি বাহিনী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, অবিলম্বে এ সামরিক অভিযান বন্ধ এবং ত্রাণ সংস্থাগুলো যেন বেসামরিকদের কাছে মানবিক সহায়তা পৌঁছাতে পারে, তা নিশ্চিতে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছে সৌদি আরব।

বিবৃতিতে আরও বলা হয়, গতকাল শনিবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান জর্ডান, মরক্কো ও মিশরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন। তারা ইসরাইল-ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।